যুদ্ধাপরাধী মুজাহিদ ও সাকা চৌধুরীর চূড়ান্ত রায় দ্রুত কার্যকর করার দাবি জানিয়েছে সিপিবি

নভেম্বর ১৮, ২০১৫

18যুদ্ধাপরাধী আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন দেশের সর্বোচ্চ আদালত খারিজ করে দেওয়ায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সন্তোষ প্রকাশ করেছে। পার্টির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ এক বিবৃতিতে এই রায় দ্রুত কার্যকর করার দাবি জানিয়েছেন।

বিবৃতিতে সিপিবি’র নেতৃবৃন্দ বলেন, একাত্তরে মুজাহিদ ও সাকা চৌধুরী মানবতার বিরুদ্ধে যে জঘণ্য অপরাধ সংগঠিত করেছিল, তাতে তাদের মৃত্যুদ- হবে- এটাই স্বাভাবিক। এই রায় ন্যায়বিচারের পক্ষে। এই রায়ের মধ্য দিয়ে দেশবাসীর দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো। এই রায়ে সমগ্র দেশবাসীর সাথে আমরাও সন্তোষ প্রকাশ করছি।

নেতৃবৃন্দ আরো বলেন, ব্যক্তির পাশাপাশি রাজনৈতিক দল ও শক্তি এবং আন্তর্জাতিকক্ষেত্রে মার্কিন সাম্রাজ্যবাদসহ যেসব দেশ ও মহল যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত ছিল, তাদের বিচার ও জবাবদিহিতার ব্যবস্থা করতে দ্রুতই উচ্চ পর্যায়ের কমিশন গঠন করতে হবে। যুদ্ধাপরাধীদের বিচারের রায় যাতে রাষ্ট্রপতি লাঘব বা মওকুফ করতে না পারেন, তার জন্য সংবিধান সংশোধনের গণদাবি দ্রুতই সরকারকে মেনে নিতে হবে।

নেতৃবৃন্দ বিবৃতিতে, আদালত কর্তৃক ঘোষিত যুদ্ধাপরাধী সংগঠন হিসেবে জামায়াত-শিবিরকে অবিলম্বে নিষিদ্ধ করার দাবি জানান।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.