প্যারিসে হামলার দায় স্বীকার আইএসের

নভেম্বর ১৪, ২০১৫

05আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ হামলার একদিন পর দায় স্বীকার করে আজ শনিবার একটি ভিডিওবার্তা প্রকাশ করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামি স্টেট (আইএস)।

ভিডিওবার্তায় সিরিয়ায় আইএস যোদ্ধাদের লক্ষ্য করে ফ্রান্সের বোমা হামলা বন্ধ না হলে আরো হামলা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। তবে ভিডিওটিতে তারিখ উল্লেখ ছিল না।

জঙ্গিগোষ্ঠীটির বৈদেশিক গণমাধ্যম আল-হায়াত মিডিয়া সেন্টারে প্রকাশিত ভিডিওতে ফ্রান্সে থাকা মুসলমানদেরও হামলা চালিয়ে যাওয়ার জন্য আহ্বান জানানো হয়।

ভিডিওটিতে দাঁড়িওয়ালা একজন আরবি ভাষায় বলেন, ‘বোমা হামলা (আইএসের ওপর) বন্ধ না করা হলে তোমাদের শান্তিতে থাকতে দেব না। পর্যটন থেকে বিপণীবিতান সব জায়গায় ভীতি ছড়িয়ে দেওয়া হবে।’ সিরিয়ায় আইএস অধিকৃত অঞ্চল থেকে জঙ্গি সংগঠনটির সদস্যদের হটাতে বিমান অভিযান চালাচ্ছে ফ্রান্সের সামরিক বাহিনী।

শুক্রবার রাতে একযোগে প্যারিসের রেস্তোরাঁ, কনসার্ট হল ও স্টেডিয়ামে বোমা ও বন্দুক হামলায় ১৫৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে দুইশ জন। এদের মধ্যে প্রায় একশজনের অবস্থা গুরুতর। ঘটনার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদঁ দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.