প্যারিসে পৃথক হামলায় ১৫৩ জনের মৃত্যু

নভেম্বর ১৪, ২০১৫

14ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে পৃথক হামলা ও বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে দেড় শতাধিক প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় আরও শতাধিক মানুষকে জিম্মি করে রাখা হয়েছে বলে খবরে বলা হয়।
স্থানীয় সময় শুক্রবার (১৩ নভেম্বর) দিনগত রাতে এসব হামলার ঘটনা ঘটে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, প্যারিসের বার্তাক্লান হলে এবং জাতীয় স্টেডিয়াম সংলগ্ন এলাকায় এসব হামলা চালানো হয়। এ সময় বার্তাক্লান হলে কনসার্ট চলছিল।

ফ্রান্স কর্তৃপক্ষ জানায়, প্যারিস ও সেন্ট ডেনিসে গোলাগুলি এবং বোমা বিস্ফোরণ কমপক্ষে ১৫৩ জনের প্রাণহানি হয়েছে।

প্যারিসের ডেপুটি মেয়র প্যাট্রিক ক্লুগম্যান জানান, হামলায় বাতাক্লান কনসার্ট হলে প্রায় ১১৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় পাঁচ হামলাকারীও মারা গেছেন।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, জাতীয় ফুটবল স্টেডিয়াম স্ট্যাড ডি ফ্রান্সের কাছে বার ও রেস্তোরাঁয় গোলাগুলি ও বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় ওই স্টেডিয়ামে জার্মানি ও ফ্রান্সের মধ্যে ফুটবল ম্যাচ চলছিল।

আকস্মিক হামলায় খেলোয়াড়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরবর্তীতে খেলা শুরু হওয়ার পর কিছুক্ষণের মধ্যে ফের গুলি চালানো হয়।

এ সময় আতঙ্কিত হয়ে দর্শকরা ছুটোছুটি করতে থাকেন। দর্শক সারিতে ছিলেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদও।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে খবরে বলা হয়, একে-৪৭ নিয়ে একটি এশীয় রেস্তোরাঁর সামনে হামলা চালায় এক বন্দুকধারী। আত্মঘাতি এ হামলায় কমপক্ষে ১০ জনকে পড়ে থাকতে দেখা গেছে।

এদিকে এই ঘটনাকে ‘নজিরবিহীন’ সন্ত্রাসী হামলা হিসেবে দেখছেন প্রেসিডেন্ট ওলাঁদ।
ব্রিফিংয়ে তিনি বলেন, ইসলামিক গোষ্ঠী বা আল-কায়েদা এ হামলা চালাতে পারে। তাদের বিরুদ্ধে আমাদের ‘ক্ষমা অযোগ্য’ লড়াই চলবে।

এদিকে এ ঘটনায় পরিস্থিতি স্বাভাবিক রাখতে শহরে ১৫০০ সেনা নামানো হয়েছে। প্যারিসের বাসিন্দাদের নিজ নিজ বাড়িতেই ‍অবস্থান করার পরামর্শ দেওয়া হয়েছে; পাশাপাশি বন্ধ ঘোষণা করা হয়েছে দেশটির সীমান্ত।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.