আটকে গেল ওবামার পরিকল্পনা

নভেম্বর ১২, ২০১৫

05যুক্তরাষ্ট্রের ৫০ লাখ অবৈধ অভিবাসীকে বৈধতা নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার পরিকল্পনা আবারো আটকে গেছে আইনি বাধায়। গত সোমবার ফেডারেল একটি আপিল আদালত ওবামার অভিবাসন পরিকল্পনার বিরুদ্ধে রায় দেওয়ায় নতুন করে এ অচলাবস্থা সৃষ্টি হয়েছে। গত মে মাসে ওবামা প্রশাসনের অভিবাসন পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ আটকে দিয়ে টেক্সাসের একটি আদালতের দেওয়া রায়ই সোমবার বহাল রাখে নিউ অর্লিন্সের ওই আপিল আদালত। এতে ফের আটকে যায় ওবামার উদ্যোগ।

আদালতের এ রায়ের কারণে ওবামার নির্বাহী আদেশে অভিবাসন পরিকল্পনা বাস্তবায়নের সম্ভাবনা আরো স্তিমিত হয়ে পড়েছে। এখন ওবামা প্রশাসনের সামনে একমাত্র বিকল্প সুপ্রিম কোর্টে আপিল করা। তবে ওবামা ২০১৭ সালে বিদায় নেওয়ার আগে মার্কিন প্রশাসন এ আপিল করতে সক্ষম নাও হতে পারে বলে মনে করা হচ্ছে। রিপাবলিকানরা শুরু থেকেই ওবামার অভিবাসন পরিকল্পনার ঘোর বিরোধিতা করে আসছে। ২৬টি রাজ্যও এর সঙ্গে সুর মিলিয়েছে। রিপাবলিকান গভর্নর পরিচালিত রাজ্যগুলো বলে আসছে, সব ধরনের অবৈধ অভিবাসীকে বৈধ করে নেওয়ার উদ্যোগ নিয়ে ফেডারেল সরকার ক্ষমতার সীমা ছাড়িয়ে গেছে।

তবে প্রশাসন বলছে, অভিবাসীদের ব্যাপারে তারা তাদের সিদ্ধান্ত নেওয়ার অধিকারের আওতায়ই উদ্যোগ নিয়েছে। গত বছর নভেম্বরে ওবামা তাঁর অভিবাসন বিল নিয়ে কংগ্রেসে কোনো আগ্রগতি অর্জনে ব্যর্থ হয়ে প্রেসিডেন্টের নির্বাহী আদেশের আওতায় তাঁর পরিকল্পনাটি বাস্তাবায়নের ঘোষণা দেন। কিন্তু এতে প্রকারান্তরে আইন ভঙ্গকারীদেরই ক্ষমা করা হচ্ছে বলে এর বিরোধিতা করেন রিপাবলিকানরা। এ ছাড়া ওবামার পরিকল্পনার বিরুদ্ধে আদালতে মামলা করে ২৬টি রাজ্য

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.