‘অগুনতি শরীর পেলাম, মন পেলাম না’

নভেম্বর ১২, ২০১৫

19শারীরীক সম্পর্ক গড়েছি অনেকের সঙ্গে, কিন্তু কারও ভালোবাসা পাইনি। বেঁচে থাকার অর্থ তাই হারিয়ে ফেলেছি। সমস্যার সমাধান খুঁজতে শেষে বিশেষজ্ঞকে চিঠি লিখলেন তরুণী।
জীবনের সব রং হারিয়ে গিযেছে এমবিবিএস তৃতীয় বর্ষের ছাত্রীটির। দেখতে-শুনতে মন্দ নন, আর্থিক সম্পন্ন পরিবারের মেয়েটির প্রতি কলেজ-বিশ্ববিদ্যালয়ে আকৃষ্ট হয়েছে বহু তরুণ। তাদের অনেকের সঙ্গে ঘনিষ্ঠতা তৈরি হয়েছে তরুণীর। ক্রমে সেই ঘনিষ্ঠতায় লেগেছে শরীরী স্পর্শ। উদ্দাম যৌন জীবনে অভ্যস্ত হতে বিশেষ সময় লাগেনি। কিন্তু কেবলমাত্র শরীর-সর্বস্ব সেই সমস্ত সম্পর্ক শেষ পর্যন্ত টেকেনি।
প্রথম প্রথম তাতে বিশেষ অসুবিধা দেখা দেয়নি। সম্পর্ক ভাঙার সঙ্গে সঙ্গে ফের অন্য পুরুষের সঙ্গে শরীর লেনদেনের খেলায় মেতেছেন তরুণী। কিন্তু নিরন্তর গজিয়ে ওঠা এই সব সম্পর্কে কোনওদিনই ছিল না প্রেমের ছোঁয়া। ভালোবাসাহীন যৌনতা ক্রমে একঘেয়ে হয়ে দাঁড়াল। বিপন্ন বেরঙিন দিনযাপন অসহ্য মনে হতে থাকে তাঁর। অর্থহীন জীবন থেকে বেরিয়ে আসার পথ খুঁজতে বাধ্য হয়ে শেষে টাইমস অফ ইন্ডিয়ার expertadvice.toi@gmail.com ঠিকানায় মেইল করেন। তরুণীকে চূড়ান্ত অবসাদ-গহ্বর থেকে উদ্ধার করতে হাত বাড়িয়ে দেন ফরটিস হেল্থকেয়ার-এর সঙ্গে যুক্ত মনোবিদ সমীর পারিখ।
মনস্তত্ববিদ পারিখ জানিয়েছেন, বয়সের সঙ্গে সঙ্গে নতুন সম্পর্ক গড়ে ওঠে। তবে সম্পর্ক টিকিয়ে রাখার দায় শুধু নিজের নয়। সঠিক মানুষটিকে খুঁজে পাওয়া, তার সঙ্গে মানসিক রসায়ন তৈরি হওয়া আমাদের নাগালের বাইরে। আসলে আপনি যে কারণে সম্পর্কটি শুরু করেছেন, অন্যজনের তা না-ও থাকতে পারে। সেই কারণে শুধু সম্পর্ক গড়তে হবে, এই যুক্তিতে গড়ে ওঠা ঘনিষ্ঠতা ক্ষণস্থায়ী হতে বাধ্য।
জীবনের অনেকগুলি অধ্যায় রয়েছে। এর মধ্যে সম্পর্কের জন্য নির্দিষ্ট রয়েছে একটি পর্যায়। মনে রাখা জরুরি, পরিবার, বন্ধুবান্ধব, পড়াশোনা, বিনোদন ও শখও জীবনে গুরুত্বপূর্ণ। সঠিক সময়ের জন্য অপেক্ষা করতে হবে। জেনে রাখা দরকার, সময়ই সবচেয়ে বড় ওষুধ। সময়ের সঙ্গে সঙ্গে দেখতে পাবেন, সব জটিলতার অবসান হয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.