‘ভাড়া বাড়াতে তৎপর বাড়ির মালিকেরা’

নভেম্বর ৭, ২০১৫

30অর্থনৈতিক প্রতিবেদক : বছর শেষ হবার আগেই বাড়ির মালিকেরা ভাড়া বাড়াতে  তৎপর হয়ে উঠেছে বলে অভিযোগ করেছে জাতীয় ভাড়াটিয়া পরিষদ।

শনিবার কমরেড নির্মল সেন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন সংগঠনটির নেতারা।

সংবাদ সম্মেলনে নেতারা বলেন, অনেক আলোচনা-সমালোচনার পরও বাড়িভাড়া নিয়ে একধরনের নৈরাজ্য চলছে। বাড়ির মালিকেরা আইন-কানুন তোয়াক্কা না করে ইচ্ছামত ভাড়া বৃদ্ধি করে চলেছে। ভাড়া বাড়াতে তারা ভাড়াটিয়াদের নানাভাবে চাপ দিয়ে আসছে।

তারা বলেন, গত অর্থবছরের বাজেটের আগে বাড়িভাড়া নিয়ন্ত্রণে বাড়িওয়ালাদের একটা নিয়মের মধ্যে আনতে আলাপ-আলোচনা ছিল। অর্থমন্ত্রীও এই প্রস্তাবে কিছুটা তৎপর ছিলেন। কিন্তু কাজের কিছুই হয়নি। কয়েক লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধির অজুহাতে আবারও তারা বাড়িভাড়া-দোকানভাড়া বৃদ্ধি করতে উঠেপড়ে লেগেছে। সরকার, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের ভূমিকা নীরব দর্শকের মতো।

তারা আরো বলেন, ১৯৯১ সালে প্রণীত বাড়িভাড়া আইনের কোনো সংস্কার করা হয়নি। এই আইনকেও এই পর্যন্ত কার্যকর করা হয়নি। সিটি করপোরেশন নির্ধারিত বাড়ি-দোকানভাড়ার রেট এখনো কার্যকর হয়নি।

এই অবস্থায় ঢাকা মহানগরসহ দেশব্যাপী লাখ লাখ ভাড়াটিয়াদের সীমাহীন দুর্ভোগের প্রেক্ষিতে জাতীয় ভাড়াটিয়া পরিষদ কিছু দাবি তুলে ধরে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ এর সংস্কারসহ বাস্তবায়ন করতে হবে। এলাকা ভিত্তিতে বাড়িভাড়ার রেট নির্ধারণ করতে হবে। ভাড়াটিয়ার সঙ্গে বাড়ির মালিকের বাধ্যতামূলকভাবে চুক্তিপত্র করতে হবে এবং ভাড়াটিয়াকে নিয়মিত ভাড়ার রশিদ প্রদান করতে হবে। বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইনকে বিশেষ ট্রাইব্যুনালে অন্তর্ভুক্ত করে অভিযুক্তদের দ্রুত বিচারকার্য সম্পন্ন করতে হবে। বাড়িভাড়া ব্যবসায় ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক করে শতভাগ রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করতে হবে। সংসদে সংরক্ষিত আসনে ভাড়াটিয়া পরিষদের প্রতিনিধি রাখতে হবে। বাড়িওয়ালাদের স্বেচ্ছাচারীতা বন্ধে কঠোর আইনগত ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ভাড়াটিয়া পরিষদ আগামী ১৪ নভেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০টায় মানববন্ধন কর্মসূচি ঘোষণা করে।

এ সময় সংগঠনটির নেতারা সরকার, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সিটি করপোরেশনকে অনতিবিলম্বে উপরোক্ত দাবিগুলো বাস্তবায়নে জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। উপরোক্ত দাবি বাস্তবায়নে ভাড়াটিয়াদের নিজস্ব সংগঠন জাতীয় ভাড়াটিয়া পরিষদ ধারাবাহিকভাবে সমাবেশ, মানববন্ধন, বিক্ষোভ, সিটি করপোরেশনের মেয়র ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানের ঘোষণাও দেয়। প্রয়োজনে ঘেরাও-অবরোধের মত বৃহত্তর কর্মসূচি দেওয়ার হুমকি দেন তারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় ভাড়াটিয়া পরিষদের সভাপতি মোক্তার হোসেন খান। শেখ মো. ইয়াসিন, হযরত আলী মোল্লা, মো. শহীদুল ইসলাম, নাসির উদ্দিন, বিশ্বনাথ চন্দ্র দাস প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাতীয় ভাড়াটিয়া পরিষদের সাধারণ সম্পাদক মীর মোফাজ্জল হোসেন।

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.