গণজাগরণমঞ্চ আহুত আগামীকালের হরতাল সফলের আহবান

নভেম্বর ২, ২০১৫

19
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র সভাপতি এ্যাডভোকেট মন্টু ঘোষ, কার্যকরি সভাপতি সাদেকুর রহমান শামীম ও সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন আজ এক বিবৃতিতে গণজাগরমঞ্চ আহুত আগামীকাল ৩ নভেম্বর ২০১৫ তারিখ মঙ্গলবারের অর্ধদিবস হরতালকে পূর্ণ সমর্থন জানিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন মহান মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি আবার মাথাচাড়া দিয়ে উঠছে। একের পর এক হত্যাকা- চালিয়ে যাচ্ছে। এর আগে তারা দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি গার্মেন্ট শিল্পের নারী শ্রমিকদের নিয়ে অশ্লীল কটুক্তি করেছে। তারা মুক্তচিন্তার মানুষদের খুন করছে। এই অন্ধকারের শক্তি খুন, সন্ত্রাস, ষড়যন্ত্রের মাধ্যমে মুক্তিযুদ্ধের ধারার বিপরীতে পাকিস্তানী ধারায় দেশকে ঠেলে দিতে চায়। যার ফলশ্রুতিতে শ্রমিকশ্রেণী ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং লাভবান হচ্ছে শ্রমিকশ্রেণীর বিপক্ষের সাম্রাজ্যবাদ, মৌলবাদ-সাম্প্রদায়িক শক্তি ও লুটেরা পুঁজিপতি মালিকশ্রেণী।

এমতাবস্থায় নেতৃবৃন্দ খুন, সন্ত্রাস, ষড়যন্ত্র মোকাবেলা করে মানুষের স্বাভাবিক মৃত্যু নিশ্চিত করতে আগামীকালের হরতাল সফলসহ ধারাবাহিক আন্দোলন সংগ্রাম অগ্রসর করার জন্য সকল গার্মেন্ট শ্রমিকসহ শ্রমজীবি মেহনতি জনতা এবং দেশের শুভবুদ্ধিসম্পন্ন মানুষদের প্রতি উদার্ত আহ্বান জানান। একই সাথে দীপন হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

গণজাগরণ মঞ্চের হরতালে উদীচীর সমর্থন

জঙ্গিবাদী হামলায় নিহত মুক্তমনা লেখক অভিজিৎ রায়-এর বইয়ের প্রকাশক জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সাল আরেফিন দীপনকে হত্যা এবং আরেক প্রকাশক শুদ্ধস্বর প্রকাশনীর কর্ণধার আহমেদুল রশিদ চৌধুরী টুটুল, লেখক তারেক রহিম ও লেখক রণদীপম বসুকে হত্যা চেষ্টার প্রতিবাদে আগামীকাল ০৩ নভেম্বর গণজাগরণ মঞ্চের ডাকা দেশব্যাপী আধা বেলা হরতালে সমর্থন দিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এক বিবৃতিতে সংগঠনের সভাপতি কামাল লোহানী ও সাধারণ সম্পাদক প্রবীর সরদার এ সমর্থনের কথা জানান। বিবৃতিতে তারা বলেন, হরতালের সমর্থনে আগামীকাল সারাদেশে উদীচীর শিল্পী-কর্মীরা রাজপথে সক্রিয় অবস্থান নেবেন।

বিবৃতিতে উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, প্রথমে ব্লগার এরপর প্রকাশকদের হত্যা করার অপসংস্কৃতি শুরু হলেও তা ঠেকাতে সরকার ও প্রশাসনের তেমন কার্যকর কোন উদ্যোগ দৃশ্যমান নয়। পূর্ববর্তী হত্যাকাণ্ডগুলোর সাথে জড়িতদের গ্রেফতারে ব্যর্থ হওয়া ছাড়াও যাদের গ্রেফতার করা হয়েছে তাদেরও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা সম্ভব হয়নি। এ অবস্থায় নতুন করে প্রকাশকদের উপর হামলার ঘটনা দেশে মুক্তবুদ্ধির চর্চাকে বাধাগ্রস্ত করার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতাকে চরমভাবে বিপন্ন করছে। তাই, আগামীকাল গণজাগরণ মঞ্চ ঘোষিত দেশব্যাপী অর্ধদিবস হরতাল কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে এর প্রতি সমর্থন ব্যক্ত করছে উদীচী। একইসাথে ধর্ম-বর্ণ এবং রাজনৈতিক মতাদর্শ নির্বিশেষে সারাদেশের সর্বস্তরের সাধারণ মানুষকে হরতালের সমর্থনে রাস্তায় নেমে আসা এবং সব ধরনের যানবাহন ও অফিস-আদালত-ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার আহবানও জানান উদীচীর নেতৃবৃন্দ।
সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়ন
আজ ২ নভেম্বর ২০১৫ দুপুর ১২ টা, মধুর ক্যান্টিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়নের উদ্যোগে এক যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি জনার্দনদত্ত নান্টু, দপ্তর সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি লাকি আক্তার, সাধারণ সম্পাদক জিলানি সুভসহ দুই সংগঠনের বিভিন্ন স্তরের নেতা কর্মী বৃন্দ।
উক্ত সংবাদ সম্মেলন থেকে ছাত্র নেতারা অবিলম্বে ফয়সাল আরেফিন দীপনসহ সাম্প্রদায়িক হামলায় নিহত সকল হত্যাকারীদের গ্রেফতার ও বিচার এবং ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন এবং একই সাথে আগামীকাল ৩ নভেম্বর গণজাগরণ মঞ্চ আহুত সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল সফল করার জন্য দেশবাসীকে আহ্বান জানিয়েছেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.