July 27, 2017, 10:43 pm | ২৭শে জুলাই, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১০:৪৩

রাষ্ট্রপতি জিল্লুর রহমান সমাহিত

Banani-Harun-12bg2220130322040531ঢাকা জার্নাল: প্রবীণ রাজনীতিক ও বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে বনানী কবরস্থানে সমাহিত করা হয়েছে।

সমাহিত করার আগে ২ মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় অস্থায়ী রাষ্ট্রপতি আব্দুল হামিদ অ্যাডভোকেট, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, সামরিক বাহিনীর কর্মকর্তাসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং আত্বীয় স্বজনেরা উপস্থিত ছিলেন।

পরে মরদেহ কবরে নামিয়ে সশস্ত্র বাহিনীর সদস্যরা গান স্যালুট প্রদান করেন। বিউগলের করুণ সুর বেজে ওঠে।

শুক্রবার বিকেল ৪টার কিছু আগে তাকে দাফন করার প্রক্রিয়া শুরু হয়। এর আগে বেলা ৩টা ২৫ মিনিটে মরদেহ বহনকারী যান বনানী কবরস্থানে গেটে পৌঁছায়। পরে ৩ বাহিনীর জেনারেলবৃন্দ মরদেহ বহন করে কবরের পাশে নিয়ে আসেন।

এর আগে বেলা ৩টার দিকে অস্থায়ী রাষ্ট্রপতি আব্দুল হামিদ অ্যাডভোকেট কবরস্থানে এসে পৌঁছান। চলে আসেন প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাসহ সামরিক কর্মকর্তারাও।

এছাড়া সোয়া ৩টার দিকে প্রয়াত রাষ্ট্রপতির ছেলে নাজমুল হাসান পাপনের নেতৃত্বে পরিবারের সদস্যরা কবরস্থানে এসে পৌঁছান।

প্রথম জানাজার জন্য রাষ্ট্রপতির মরদেহ শুক্রবার সকালে বিশেষ হেলিকপ্টার যোগে তার জন্মস্থান ভৈরবে নিয়ে যাওয়া হয়। সেখানে জানাজা শেষে হেলিকপ্টারটি আবার ঢাকার উদ্দেশে ভৈরব ত্যাগ করে। এ সময় ভৈরবের হাজার হাজার মানুষ হাত নেড়ে শেষ বিদায় জানায় তাদের প্রিয় নেতা জিল্লুর রহমানকে।

ঢাকার জাতীয় ঈদগাহ ময়দানে দুপুর ২টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হয় তার দ্বিতীয় নামাজে জানাজা। মাঝে সাড়ে ১২টার কিছু পর থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত বঙ্গভবনে রাখা হয় রাষ্ট্রপতির কফিন। সেখানে বিদেশি কূটনীতিকরা রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বিকেল ৪টায় বনানী কবরস্থানে পূর্ণাঙ্গ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হবে তার লাশ। সেখানে প্রিয়তমা স্ত্রী আইভি রহমানের কবরে সমাহিত হবেন তিনি

উল্লেখ্য বুধবার স্থানীয় সময় বিকেল ৪টা ৪৭ মিনিটে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ইন্তেকাল করেন রাষ্ট্রপতি জিল্লুর রহমান।

বৃহস্পতিবার দুপুরে ১২টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে তাকে ঢাকায় আনা হয়। ১২টা ১০ মিনিটে ফ্লাইট থেকে রাষ্ট্রপতির কফিন নামানো হয়। পরে রাষ্ট্রপতির মরদেহ বঙ্গভবনে নিয়ে যাওয়া হয়। সেখানে শ্রদ্ধা জানানোর পর সম্মিলিত সামরিক হাসপাতালের হিমঘরে তার মরদেহ রাখা হয়। তার মৃত্যুতে বৃহস্পতিবার ছুটিসহ ৩দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়।

ঢাকা জার্নাল,  মার্চ ২২, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল