সময়ের সঙ্গে কেন বিবর্ণ হতে থাকে ভালোবাসা?

অক্টোবর ১৮, ২০১৫

11প্রশ্ন এবং উত্তর নিয়ে দারুণ মেতে থাকে সোশাল প্লাটফর্ম ‘কুয়োরা’। সেখানে একজন চির রহস্যময় প্রশ্ন রাখলেন, ভালোবাসার টান কেন সময়ের সঙ্গে হারিয়ে যেতে থাকে? জটিল এ প্রশ্নের জবাবে নানা আলোচনা উঠে এসেছে। এ প্রশ্নের জবাবে লিখেছে কুয়োরার শীর্ষস্থানীয় লেখকরা। আলোচনার সারমর্ম দেখে নিন।

সময়ের সঙ্গে ভালোবাসার টান হারাতে থাকে, এ তত্ত্বের পেছনে বিজ্ঞানের ব্যাখ্যা রয়েছে। অন্যতম একটি কারণ হলো, সম্পর্কটা আবেগপ্রবণ অবস্থা থেক স্থায়িত্বের দিকে যেতে থাকে। তখন অনুভূতিটা ভিন্ন হয়। সম্পর্ক শুরুর প্রথম সপ্তাহে প্রিয়জনের ছবির দিকে তাকালে আপনি তীব্র ভালোবাসা অনুভব করবেন। আবার একই ছবির দিকে ৫ বছর পর তাকালেও তাকে আপনি ভালোবাসেন। কিন্তু অনুভূতিটা ভিন্ন। সময়ের সঙ্গে মস্তিষ্ক ভিন্ন উপায়ে সাড়া দেয়।

মাত্র ১ সপ্তাহ ধরে ডেটিং করছেন এবং এক বছরের প্রেম- এমন জুটিদের মস্তিষ্কে স্ক্যান করা হয়। দেখা গেছে, যারা এক বছর ধরে একসঙ্গে রয়েছেন, তাদের দীর্ঘমেয়াদি সম্পর্কের ক্ষেত্রে মস্তিষ্কের যে অংশটি কাজ করে তা বেশ উত্তেজিত হয়ে রয়েছে।

ভালোবাসার মোহ ধীরে ধীরে কমে যেতে থাকে, এটা ঠিক। কিন্তু একই সঙ্গে অনেক বেশি সময় একে-অপরকে দিয়ে থাকেন এবং তা দীর্ঘমেয়াদি সম্পর্কের দিকে মানুষকে ধাবিত করে। তবে এই অংশে কোনো এক মুহূর্তে সম্পর্ক ব্যর্থ হয়ে যায়। এ ক্ষেত্রে মোহাচ্ছন্নতা কমতে থাকে এবং সম্পর্কের টান আটকে যায়। এ সময় মানুষ সম্পর্ক নিয়ে মোটেও তুষ্ট হতে পারে না। মোহ হারিয়ে গেছে বলে মনে হয় এবং ভবিষ্যতের অবস্থাকে অসম্ভব বলে উপলব্ধি আসে।

আরেকটি কারণে ভালোবাসা হারিয়ে যেতে পারে। তা হলো সাংস্কৃতিক বৈশিষ্ট্য। অনেকের কাছে মোহ সত্যিকার ভালোবাসার অনুভূতি এবং সম্পর্কের গোটা সময় এর উপস্থিতি থাকতে হয়। মোহ চলে যাওয়া মানেই সত্যিকার ভালোবাসার ইতি ঘটতে চলেছে।

এ নিয়ে নির্মিত বিভিন্ন নাটক-সিনেমা মানুষের মনে নানা ধারণা দেয়। তবে অধিকাংশ ক্ষেত্রে এখানে সম্পর্কের প্রাথমিক অবস্থা দেখানো হয়। এর খুব গভীরে যাওয়া হয় না। কাজেই মানুষ বুঝে নেন, মোহাচ্ছন্ন থাকাটাই ভালোবাসা। এভাবে প্রেমের উপলব্ধি বদলে যায়। অনেকে তারুণ্যের ভালোবাসার সঙ্গে বয়স্কালের ভালোবাসার তুলনা করেন। এটা দুটো ভিন্ন বস্তুর মধ্যে তুলনা খোঁজার মতোই। সূত্র : বিজনেস ইনসাইডার

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.