10ক্রমশই আরও বিপজ্জনক হয়ে উঠছে নওয়াজ শরিফের দেশ। আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএ-এর প্রাক্তন কর্তা কেভিন হুলবার্টের। শুধু বিপজ্জনকই নয় বিশ্বের সবচেয়ে ক্ষতিকারক দেশ বলে পাকিস্তানকে চিহ্নিত করেছে ওই গোয়েন্দা কর্তা। কিন্তু কেন হঠাত্ পাকিস্তানকে নিয়ে পড়লেন প্রাক্তন ওই গোয়েন্দা কর্তা?

কেভিনের মতে, সন্ত্রাসবাদ, অর্থনৈতিক মন্দা এবং পরমাণু অস্ত্রের সম্ভার—ত্রয়ীর কারণে পাকিস্তান আজ এক বিষ ফোঁড়া হয়ে দাঁড়িয়েছে বিশ্বের কাছে।

 ২০১৪ সালে চাকরি থেকে অবসর নেন ওই সিআইএ কর্তা। তাঁর মতে, বর্তমানে উল্টো পথে হাঁটছে পাকিস্তান। ভারতের বিরুদ্ধে লাগাতার সন্ত্রাসে মদত দিচ্ছে পাক প্রশাসনের একটা অংশ। তার জন্য দ্বিমুখি কৌশল ব্যবহার করছে পাক প্রশাসন। এক দিকে, ভারতের বিরুদ্ধে ‘প্রক্সি’ যুদ্ধ চালানোর জন্য কট্টরপন্থী জেহাদিদের মদত দিচ্ছে তারা। অন্য দিকে, যে সব জঙ্গি গোষ্ঠী নওয়াজ শরিফকে ফেলতে চাইছে তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিচ্ছে পাক সরকার। দ্বিতীয়ত, পাকিস্তানের নাগরিক সমাজের একটি বিরাট অংশ তালিবান বা বিভিন্ন কট্টরপন্থী জঙ্গি গোষ্ঠীদের ক্ষতিকারক বলে মনেই করে না। পাকিস্তানের মাটিতে তালিবানদের বিরুদ্ধে আমেরিকার লড়াইকে পাক জনগণ নিছক আমেরিকার যুদ্ধ হিসেবেই দেখে। কখনই নিজের দেশের লড়াই হিসেবে দেখে না। ক্রমশ খারাপ হচ্ছে পাকিস্তানের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা। এই অবস্থা চলতে থাকলে কেভিনের মতে, ভবিষ্যতে সারা বিশ্বের জন্য ভয়ঙ্কর সমস্যা নিয়ে হাজির হবে পাকিস্তান।