প্রতিবছর স্তন ক্যানসারে আক্রান্ত ১৪৮৩৬, মুত্যু ৭১৪২

অক্টোবর ১০, ২০১৫

13প্রতিদিনই কোনো না কোনো নারী তার স্বপ্ন থেকে ছিটকে পড়ছেন। একপর্যায়ে হারাচ্ছেন জীবন। তাই এখনই জেগে উঠুন, জেনে নিন স্তন ক্যানসার থেকে বাঁচার পথ। আজ শনিবার স্তন ক্যানসার সচেতনতা দিবসকে সামনে রেখে দেশের নারী সমাজকে সচেতন করতে এ আহ্বান জানিয়েছে বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম। সংগঠনটির প্রধান সমন্বয়কারী ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন জানান, প্রতিবছর বাংলাদেশে স্তন ক্যানসারে আক্রান্ত হন ১৪ হাজার ৮৩৬ জন নারী। আর  মারা যান ৭১৪২ জন। নারী ক্যানসার রোগীদের মধ্যে এ আক্রান্তের হার ২৩.৯ শতাংশ ও মৃত্যুর হার ১৬.৯ শতাংশ।
ক্যানসার গবেষণার দায়িত্বপ্রাপ্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের (আইএআরসি) সর্বশেষ প্রকাশিত গ্লোবোক্যান-২০১২ প্রতিবেদন অনুযায়ী, দেশের জনসংখ্যা ১৫ কোটি ২৪ লাখ আট হাজার। তাদের অনুমিত এ হিসাব ধরে প্রতিবছর সব মিলিয়ে মোট এক লাখ ২২ হাজার ৭ শ মানুষ নতুন করে ক্যানসার আক্রান্ত হন। আর মারা যান ৯১ হাজার ৩ শ ক্যানসার রোগী। এর মধ্যে শুধু স্তন ক্যানসারে আক্রান্ত হন ১৪ হাজার ৮৩৬ জন নারী আর মারা যান ৭১৪২ জন।

ডা. রাসকিন বলেন, নারীদের স্তন ক্যানসারের ভয়াবহতা থেকে বেরিয়ে আসতে হলে জেগে উঠতে হবে, জানতে হবে। শনিবার ক্যানসার সচেতনতা দিবসে বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম নারীদের সচেতন করতে সারা দেশে বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। টানা ২০ দিন চলবে বিভিন্ন কর্মসূচি। রাজধানীর জাতীয় প্রেসক্লাব থেকে উত্তরা হাউজ বিল্ডিং পর্যন্ত বিভিন্ন প্রচারণার পাশাপাশি জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে শনিবার সকাল ১১টায় মিট দ্য প্রেস অনুষ্ঠানে স্তন ক্যানসারের বিষয়ে সার্বিক পরিস্থিতি তুলে ধরা হবে।

এ ছাড়া ঢাকার বাইরে ৩০টির বেশি জেলা ও কিছু উপজেলাতে সীমিত আকারে হলেও দিনটি সচেতনতামূলক আলোচনা সভা ও লিফলেট বিতরণের মাধ্যমে পালিত হবে। খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীতে চারজনের বেশি স্তন ক্যানসার বিশেষজ্ঞ নারী চিকিৎসক রয়েছে। এ কারণে ২০ থেকে ৩০ হাজার টাকা ব্যয় হওয়ার মতো সার্জিকাল চিকিৎসায় এক লাখ টাকার বেশি লাগে। দিনের পর দিন অপেক্ষা করতে হয় অপারেশনের জন্য।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.