এবার ঈদে হচ্ছে না শুভেচ্ছা বিনিময়

সেপ্টেম্বর ২৪, ২০১৫

eidপ্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামসহ ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কমপক্ষে ৫০ নেতার ঈদ এবার কাটবে বিদেশে। এদের মধ্যে সরকারের মন্ত্রী, দলের কেন্দ্রীয় নেতা ও সংসদ সদস্য রয়েছেন। ফলে এবার তাদের ঈদ শুভেচ্ছা বিনিময় হচ্ছে না।

জানা গেছে, এবার আওয়ামী লীগের নেতাদের কেউ কেউ পবিত্র হজ পালনে কিংবা ব্যক্তিগত কাজে বিদেশ সফরে রয়েছেন। এর মধ্যে মন্ত্রীদের একটি বড় অংশ একসঙ্গে যুক্তরাষ্ট্রে রয়েছেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে।

দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে বুধবার যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে মন্ত্রী-প্রতিমন্ত্রী ও মন্ত্রী পদ মর্যাদায় থাকা উপদেষ্টাসহ মোট ৯ জন আছেন। এরা হলেন, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এইচ এম মাহমুদ আলী, প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, প্রধানমন্ত্রীর রাজনৈতিক ও অর্থনৈতিক উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী। প্রধানমন্ত্রীর এ সফরে দলীয় সংসদ সদস্য রয়েছেন প্রায় ১০ জন। তারা হলেন- ড. আফম রুহুল হক, নাজমুল হাসান, সিরাজুল ইসলাম মোল্লা, নজরুল ইসলাম বাবু, হাজী মোহাম্মদ সেলিম, সুকুমার রঞ্জন ঘোষ, গোলাম দস্তগীর গাজী, একে এম শাহজাহান কামাল কামরুল, আশরাফ খান। কেন্দ্রীয় নেতাদের মধ্যে রয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ ও সাংগঠনিক সম্পাদক মিছবাহউদ্দিন সিরাজ।

দলের সাধারণ সম্পাদক, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামও দেশে নেই। লন্ডনে গেছেন পরিবারের সঙ্গে ঈদ করতে। সেখানে তিনি স্ত্রী ও মেয়ের সঙ্গে ঈদ করবেন।

তবে দেশে থাকা কোনও কোনও নেতা অবশ্য এবার নিজ এলাকার মানুষের সঙ্গেই ঈদ উদযাপন করবেন। যারা এলাকায় ঈদ করতে পারছেন না তারাও আগে বা পরে দেখা করে আসবেন নিজ এলাকার বাসিন্দাদের সঙ্গে।

শিল্পমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ঈদ করবেন ঢাকায়। তবে এর আগেই নিজ এলাকা ঝালকাঠির মানুষদের সঙ্গে দেখা করে আসার কথা ছিল তার। উপদেষ্টা পরিষদের আরেক সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ঈদ করবেন তার নির্বাচনি এলাকা ভোলায়। ঈদের একদিন আগে তার এলাকায় যাবার কথা রয়েছে। ঈদে নিজ এলাকা সিরাজগঞ্জের কাজীপুরে যাবেন সভাপতিমণ্ডলীর সদস্য এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ঈদ করবেন ঢাকায়। তবে ঈদের আগেই নির্বাচনি এলাকার জনগণের সঙ্গে দেখা করে এসেছেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকায় ঈদ করবেন। ঈদের পরে তিনি নিজ নির্বাচনি এলাকা নোয়াখালীর কোম্পানীগঞ্জে যাবেন। এ ছাড়াও আরেক সভাপতিমণ্ডলীর সদস্য নূহ উল আলম লেনিন ঈদে ঢাকায় থাকছেন। দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ঈদের নামাজ পড়বেন নিজ নির্বাচনি এলাকা কুষ্টিয়া কেন্দ্রীয় ঈদগাহে। অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ঈদ করবেন নিজ নির্বাচনি এলাকা ঢাকায়। কৃষি বিষয়ক সম্পাদক আবদুর রাজ্জাক টাঙ্গাইলে ঈদ পালন করবেন। আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কর্নেল (অব.) ফারুক খান ঈদে ঢাকায় থাকছেন। নিজ এলাকা নীলফামারীতে থাকছেন সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর। অসুস্থ থাকায় ঢাকায় থাকছেন ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী।

সাংগঠনিক সম্পাদক মধ্যে আহমেদ হোসেন ঈদে ঢাকায় থাকছেন। বিএম মোজাম্মেল হক শরীয়তপুরের নিজ নির্বাচনি এলাকায় ঈদের নামাজ পড়বেন।

এদিকে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন স্থানীয় সরকার সংক্রান্ত একটি অনুষ্ঠানে যোগ দিতে আগামী ২২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। ধর্মমন্ত্রী মতিউর রহমানের বৃহস্পতিবার হজে যাওয়ার কথা রয়েছে। এরমধ্যে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ হজ পালনের জন্য গত মঙ্গলবার সৌদি আরব গেছেন। নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান ও খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম রয়েছেন হজে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.