অস্কার দৌড়ে মরাঠি ছবি ‘কোর্ট’

সেপ্টেম্বর ২৩, ২০১৫

asনায়ক-নায়িকার স্টারডম তো দূরে থাক, ছবিটায় কোনও পরিচিত মুখ নেই। শুধুমাত্র পরিচালকের মুন্সিয়ানাই সম্বল। তার জেরেই জাতীয় পুরস্কার-সহ অনেকগুলো বিদেশি চলচ্চিত্র উৎসবে পুরস্কার জেতার পর এ বার অস্কার জেতার দৌড়ে নাম লেখাল পরিচালক চৈতন্য তমহানের প্রথম ছবি ‘কোর্ট’। একজন বৃদ্ধ লোকসঙ্গীত-শিল্পী মুম্বইয়ের নিম্ন আদালতে বিচারের নামে কেমন প্রহসনের মধ্যে দিয়ে যান, সে গল্পই সেলুলেয়ড বন্দী করেছেন চৈতন্য।

স্বাভাবিক ভাবেই ছবির এই সাফল্যে যথেষ্ট আনন্দিত পরিচালক। তাঁর বক্তব্য, ইতিমধ্যেই এই ছবি তাঁকে যথেষ্টরও বেশি দিয়েছে। এতটাও তিনি প্রত্যাশা করেননি। তবে এ বারের চমকটাই নিঃসন্দেহে সেরা। “জুরিদের ধন্যবাদ জানাচ্ছি আমার ছবিটাকে বেছে নেওয়ার জন্য। অস্কার পাবে কি না, সেটা পরের প্রশ্ন, এ নিয়ে নিশ্চিত করে কিছু বলা যায় না। তাই কোনও মন্তব্য না করে চুপচাপ যা ঘটছে, সেটা দেখে যাওয়াই বুদ্ধিমানের কাজ হবে”, সহাস্যে বলছেন চৈতন্য।

 ৭১তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ২০১৪ সালের ৪ সেপ্টেম্বর মুক্তি পেয়েছিল ‘কোর্ট’। মুক্তির সঙ্গে সঙ্গেই সাড়া জাগায় ছবিটি। তার পর বার্লিন চলচ্চিত্র উৎসবের হরাইজন বিভাগে ছবিটির জন্য ‘লায়ন অব দ্য ফিউচার’ পুরস্কার লাভ করেন চৈতন্য। একে একে আরও বেশ কিছু চলচ্চিত্র উৎসবে দর্শক-সমালোচকদের মন জয়ের পর ২০১৫-য় সেরা ছবির জাতীয় পুরস্কার পায় এই ছবি।

এ বার তার অস্কার জেতার অপেক্ষা!

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.