যেসব সমাজে এখন নারীরাই প্রধান

সেপ্টেম্বর ২১, ২০১৫

130আমাদের সমাজের দৃশ্যমানতায় পুরুষতান্ত্রিকতার প্রাবল্য বিচ্ছিন্ন কোন ঘটনা নয়, হাজার হাজার বছরের সাংস্কৃতিক উত্তরাধিকার। তবে প্রবলের বাইরে রয়েছে প্রান্তিকেরা। যেখানে দেখা মেলে ভিন্নতার, দেখা মেলে আলাদা বাস্তবতার।আমাদের বিরাজমান বাস্তবতায় বিশ্বের বেশিরভাগ সমাজই পুরুষ প্রধান। কোথাও কোথাও নারী-পুরুষ সমান অধিকার নিশ্চিত করা গেলেও এখনো পুরুষতান্ত্রিক সমাজে হেয় হতে হয় নারীদের। কিন্তু নারীতান্ত্রিক সমাজের বাস্তবতা কেমন? ক্যামেরার সীমাবদ্ধ ফ্রেমে সেটাই ধরার চেষ্টা করেছেন ফটোগ্রাফার পিয়েরে ভ্যালোমব্রুজ। সারাজীবনই তিনি কাজ করছেন নৃতাত্ত্বিক জনগোষ্ঠী নিয়ে।

দক্ষিণ পূর্ব এশিয়ার বেশকিছু আদিবাসী সমাজে তিনি গিয়েছেন এবং তাদের জীবনবৈচিত্র তুলে এনেছেন। এসব গোষ্ঠীর বেশিরভাগই মাতৃপ্রধান।

আধুনিক প্রযুক্তি থেকে দূরে থাকা এসব জনগোষ্ঠীর বিশ্বাস ও ধ্যান ধারণা অবাকই করেছে পিয়েরেকে।
তিনি বলেন, এই সমাজব্যবস্থায় নারী মানেই যুদ্ধ নয়। পশ্চিমের পুরুষতান্ত্রিক সমাজের চেয়ে এখানে তাদের জীবন অনেক সহজ। এখানে তাদের মাঝে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সহযোগিতার মানসিকতা সত্যিই দারুণ।

তিনি ভারতের উত্তর-পূর্বাঞ্চলে খাশি সম্প্রদায়ের মাঝে যান যারা মাতৃতান্ত্রিক সমাজব্যবস্থায় জীবন-যাপন করেন। এখানে মায়ের পরিচয়েই বড় হয় সন্তান এবং মেয়েরাই সম্পত্তির উত্তরাধিকার হয়।128

এছাড়া চীনের মাতৃতান্ত্রিক গোষ্ঠী মোসো সম্প্রদায়ের কাছেও যান তিনি। এখানে নারীরাই আইন প্রনয়ণ করেন এবং তাদের সন্তানের শিক্ষাসহ অন্যান্য ব্যয়ভার বহন করেন।

ফিলিপাইনের পালওয়ান সমাজেও গেছেন এই চিত্রগ্রাহী। এই সমাজে নারী ও পুরুষ সম্পূর্ণ সমান অধিকার ভোগ করে। মালয়েশিয়ার বাদজাও সম্প্রদায়ও বাদ পরেনি তার ক্যামেরা থেকে। সেই সম্প্রদায়ের মানুষগুলোর ছবি তুলেছেন। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছুটে বেড়ানো এই চিত্রগ্রাহীর ৪০ টি ছবি নিয়ে প্যারিসে একটি প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে। ১৩ অক্টোবর শুরু হতে যাওয়া সেই প্রদর্শনীর নাম দেয়া হয়েছে স্যুভেনিয়ার।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.