তরুণদের আকাঙ্ক্ষা ধারণে রাজনীতি ব্যর্থ,,বিবিসি বাংলাদেশ সংলাপ

সেপ্টেম্বর ১৯, ২০১৫

124ঢাকা: বর্তমান রাজনীতি তরুণ প্রজন্মের আশা আকাঙ্ক্ষাকে ধারণ করতে পারছেনা। সরকারের পরিকল্পনা প্রণয়ন কিংবা সিদ্ধান্ত গ্রহণে তরুণ সমাজকে সম্পৃক্ততার প্রতিফলন ঘটছেনা বলে মনে করছেন অনেকেই। বরং রাজনীতিতে তরুণ প্রজন্মকে নেতিবাচকভাবে ব্যবহার করা হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আজ শনিবার রাতে রাজধানীর টিসিবি মিলনায়তনে বিবিসি বাংলাদেশ সংলাপের প্যানেল আলোচনায় বর্তমান রাজনীতিতে তরুণ প্রজন্মের ভূমিকা, শিক্ষার মান এবং উদ্ভাবনে তরুণরা সরকারি সহযোগিতা পাচ্ছে কি-না এমন বিষয়গুলো উঠে আসে।

আজকের পর্বের আলোচক ছিলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রৗ ও আওয়ামী লীগের নেতা শাহরিয়ার আলম, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও মুখপাত্র ড: আসাদুজ্জামান রিপন, গবেষণা সংস্থা বিআইডিএস’র সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ এবং বেসরকারি সংগঠন মায়া’র সহ-প্রতিষ্ঠাতা শাহানা সিদ্দিকী।

বাংলাদেশে বর্তমানে যে ধরনের রাজনীতি চলছে, তা তরুণ প্রজন্মের চিন্তা ভাবনা এবং আশা আকাঙ্ক্ষাকে কতটা ধারণ করতে পারছে- এমন প্রশ্ন উঠে আসলে তার জবাবে শাহরিয়ার আলম বলেন, সরকার তরুণদের প্রয়োজন বা চাহিদাকে বিবেচনায় নিয়েই নানা ধরনের পদক্ষেপ নিচ্ছে এবং রাজনৈতিক পরিকল্পনা বা সিদ্ধান্তগুলোতে তার প্রতিফলন ঘটছে।

তিনি বলেন, আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারেই তরুণদের কথা চিন্তা করে ডিজিটাল বাংলাদেশের বিষয়টি নিয়ে এসেছিলো। সাম্প্রতিক সময়ে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত দিয়েছেন প্রধানমন্ত্রী, এটি কি প্রমাণ করেনা যে সরকার তরুণদের অন্তর্ভুক্ত করেই রাজনীতি করছে?

তবে সরকার দলীয় মন্ত্রীর এ দাবির সাথে একমত নন বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন। তিনি এর বিরোধিতা করে বলেন, দেশে যে স্টাইলের রাজনীতি চলছে তাতে তরুণ সমাজের আশান্বিত হওয়ার কারণ নেই। এ অবস্থা থেকে যে কোন মূল্যে উত্তরণ ঘটাতে হবে।

রিপন বলেন, রাজনীতি একেবারে পঁচে গলে গেছে। এটা থেকে উত্তরণের মূলত দায়িত্ব রাজনীতিকদের। রাজনীতিকরা যেভাবে কথা বলে হিংসাশ্রয়ী রাজনীতি করেন তার জন্যে কি তরুণরা প্রস্তুত?

আলোচনায় অংশ নিয়ে গবেষণা সংস্থা বিআইডিএস-এর সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, দেশের রাজনীতিতে তরুণ প্রজন্মকে ব্যবহারের একটি নেতিবাচক প্রবণতা অনেকদিন ধরেই চলছে। তিনি বলেন, কিছু কর্মসূচি আছে যেগুলো তরুণদের এগিয়ে দিচ্ছে আবার একি সময়ে মিছিল সমাবেশের মতো রাজনীতিতে তরুণদের ব্যবহারের প্রক্রিয়া আছে।

প্রযুক্তি বিষয়ক বেসরকারি সংগঠন মায়া’র সহ-প্রতিষ্ঠাতা শাহানা সিদ্দিকী বলেন, তরুণদের নিয়ে অনেক কথা বলা হয় কিন্তু কোন কিছুতেই তরুণদের সমস্যাগুলো বা তারা কি চায় তার কোন প্রতিফলন নেই। তিনি বলেন, আমরা সবসময়ই বলি সরকার কতটুকু করছে কিংবা করছে না। কিন্তু নিজের অধিকার ও দায়িত্ব সম্পর্কে জানানোর একটি বিষয় আছে কিন্তু সেখানে জ্ঞানের স্বল্পতা রয়েছে।

২০১৫ সেপ্টেম্বর ১৯

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.