৬ দফা দাবি আদায়ে সারাদেশে প্রাথমিক সহকারী শিক্ষকদের ৩ ঘন্টার কর্মবিরতি পালন আজ থেকে শুরু

সেপ্টেম্বর ১৯, ২০১৫

123প্রাথমিক সহকারী শিক্ষকদের ৪টি সংগঠন যথাক্রমে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ (রেজিঃ ১২০৪৮), বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি (রেজিঃ ১২০৬৮), বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি (রেজিঃ ১৫৩৬/৯৬/৯৩), বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক ফোরাম (রেজিঃ ১৮০৮/৭৫) ১৯-২১ সেপ্টেম্বর সারাদেশে সকাল ৯টা-১২টা ৩ ঘন্টার কর্মবিরতি আজ থেকে শুরু করেছে।

কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সারাদেশের ৬৪টি জেলায় ৩ ঘন্টার কর্মবিরতি পালিত হয়েছে। ঘোষিত অষ্টম জাতীয় বেতনস্কেলে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে (১২,৫০০ টাকা) পূনঃনির্ধারণ করা, সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে সহকারী শিক্ষক পদ থেকে নিয়োগ দিয়ে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে মহাপরিচালক পদ পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতির সুযোগ প্রদান করা, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিধিমালা পরিবর্তণ করে মহিলা-পুরুষ নির্বিশেষে সকলের জন্য ন্যূনতম স্নাতক ডিগ্রী শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা, জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা করা এবং সকল প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা, টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পূনঃবহাল করে দ্রুত পদোন্নতির ব্যবস্থা করা, নন-ভ্যাকেশনাল ডিপার্টমেন্ট হিসেবে ঘোষণা করে প্রাথমিক শিক্ষকদের জন্য অর্জিত ছুটির বিধান প্রণয়ন করা ইত্যাদি দাবিতে উপরোক্ত ৪টি সংগঠনের যৌথ কর্মসূচির অংশ হিসেবে আজ থেকে কর্মবিরতি সারাদেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকগণ। সকাল ৯টা হতে দুপুর ১২টা পর্যন্ত কর্মবিরতি পালিত হয়েছে।

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে কর্মরত শিক্ষক নেতৃবৃন্দ তাদের দাবির পক্ষে জোড়ালো বক্তব্য তুলে ধরেন সাধারণ শিক্ষকদের মাঝে। শিক্ষক নেতারা অবিলম্বে তাদের দাবি দাওয়া বাস্তবায়িত না হলে কঠোর আন্দোলনের ডাক দেবেন। শিক্ষক নেতারা ১৫ অক্টোবরের মধ্যে দাবি দাওয়া বাস্তবায়িত না হলে সমাপনী পরীক্ষা বর্জনের হুশিয়ারী পুনর্ব্যক্ত করেন। বাংলাদেশের সকল প্রাথমিক সহকারী শিক্ষকদের দাবি আদায়ের লক্ষ্যে কর্মসূচিতে অংশগ্রহণের আহ্বান জানান নেতৃবৃন্দ।
ঘোষিত ৯টা-১২টা কর্মবিরতি কর্মসূচি আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত পালিত হবে। ২২ সেপ্টেম্বর ২০১৫ সারাদেশে পূর্নদিবস কর্মবিরতি পালন করা হবে। ঈদের পর আগামী ১৫ অক্টোবর, ২০১৫ জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত প্রতিকী অনশন পালন করা হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.