একনেকে ৭ উন্নয়ন প্রকল্প অনুমোদন

সেপ্টেম্বর ১৫, ২০১৫

akআনোয়ারা -২ অর্থনৈতিক অঞ্চলের জন্য ভূমি আধিগ্রহন প্রকল্পসহ মোট ৭ টি উন্নয়ন মূলক প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে অর্থনৈতিক কমিটির সভা (একনেকে)। আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ অনুমোদন দেন একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প গুলোতে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৩৯ কোটি ৭৮লক্ষ টাকা। এর মধ্যে সরকারে নিজেস্ব অর্থ থাকবে ২ হাজার ৯১৬ কোটি ৬০ লাখ টাকা। এ প্রকল্পর সাহায্যে আসবে ২ হাজার ১২৩ কোটি ১৯ লক্ষ টাকা।

প্রকল্প গুলোহলো, আনোয়ারা -২ অর্থনৈতিক অঞ্চলৈর জন্য ভূমি অধিগ্রহন প্রকল্প (চাইনিজ অর্থনৈতিকও শিল্পাঞ্চল) এই প্রকল্পটিতে ব্যয় হবে ৪২০ কোটি ৩৭ লক্ষ টাকা। ডাবল লিফটিং এর মাধ্যেমে ভূ-উপরিস্থ পানির সাহয্যে সেচ প্রকল্প, এ টিতে ব্যয় হবে ১১৮ কোটি ৭৩ লক্ষ টাকা। বৃহত্তর চট্রগ্রাম জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প,এটিতে ব্যায় হবে ৩৬৬ কোটি টাকা। দ্বিতীয় লোকাল গভর্ন্যান্স সার্পোট প্রজেক্ট প্রকল্প এর ব্যয় ৩৯৪০ কোটি ৯১ লাক্ষ টাকা।

বনগাঁও-নুন্নী- হাতীপাগার সড়ক প্রশস্তকরণ ও মজবুতিকরণ প্রকল্প, এটিতে ব্যায় হবে ৬৩ কোটি ৬৬ লাক্ষ টাকা। ডাক পরিবহন ব্যবস্থা শক্তিশালীকরর্ণ প্রকল্প, এটিতে ব্যায় হবে ৭৮ কোটি ৩৩ লাক্ষ টাকা।
এছাড়া পাকিস্তানের ইসলামাবাদে চ্যান্সারি কমপ্লেকস নির্মাণ করার জন্য একটি প্রকল্প অনুমদন দেওয়া হয়েছে। এই প্রকল্পে ব্যয় হবে ৫১ কোটি ৭৯ লআক্ষ টাকা।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.