রাজনৈতিক চাপে ‘উন্নয়ন বিঘ্নিত’

আগস্ট ২৬, ২০১৫

বাজেট প্রণয়নের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ‘চাপের’ কাছে সরকারের আপসের কথাও স্বীকার করেছেন।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে সাবেক আমলা মান্নান বলেন, “সরকার প্রতিবছর লাখ লাখ কোটি টাকার বাজেট দেয়। কিন্তু প্রতিটি ক্ষেত্রে তা সঠিকভাবে বরাদ্দ দেওয়া হয় না। কারণ অনেক ক্ষেত্রে রাজনৈতিক কারণেই সরকারকে আপস করতে হয়।

“দেশের উন্নয়নে প্রয়োজন হল সুষম বণ্টন। কিন্তু দেশে সুষম বণ্টন ও ন্যায়বিচার নেই। প্রয়োজন অনুযায়ী যে খাতে যত অর্থ বরাদ্দ দরকার তা সরকার দিতে পারে না। রাজনৈতিক চাপের কারণে তা সম্ভব হয় না।”

অগ্রাধিকার খাতগুলোতে সঠিকভাবে অর্থ বরাদ্দে সরকারকে সহযোগিতা করতে প্রতিটি কাজ ও ব্যয়ের জবাবদিহি করার আহ্বানও জানান অর্থ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “কোনো দেশের উন্নয়নে দরকার সঠিক পরিকল্পনা প্রণয়ন। বুঝতে হবে মূল সমস্যা। মূল সমস্যাগুলো চিহ্নিত করে অগ্রাধিকারের ভিত্তিতে পরিকল্পনা মাফিক কাজ করলে উন্নয়ন আরও ত্বরান্বিত হবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত দুদিনব্যাপী ‘তৃতীয় আরবান সংলাপ-২০১৫’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মান্নান।

আরবান আইএনজিও ফোরাম বাংলাদেশ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের আরবান রিসাইলেন্স সেন্টার সংলাপের আয়োজন করে।

শহরগুলোতে নাগরিক সমস্যা দূর করতে যথাযথ পরিকল্পনা নিয়ে কাজ করার উপর গুরুত্ব আরোপ করেন প্রতিমন্ত্রী মান্নান।

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করার মতো সম্পদ দেশে নেই জানিয়ে ক্ষয়ক্ষতি কমাতে প্রশিক্ষণের উপর জোর দেন তিনি।

হ্যাবিটেট ফর হিউম্যানিটির জাতীয় পরিচালক জন এ আর্মস্ট্রংয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরিন আহমেদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহিদুল্লাহ মিয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বক্তব্য দেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.