বাম সংগঠনই বঙ্গবন্ধু হত্যার প্রেক্ষাপট তৈরি করে

আগস্ট ২৫, ২০১৫

hanipঢাকা: ১৯৭২ থেকে ৭৫ সাল পর্যন্ত যারা বাম রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন তারাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার প্রেক্ষাপট তৈরি করেছিলেন বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

এমনটা দাবি করে হানিফ বলেন, জাসদ ও ন্যাপসহ যারা বাম রাজনীতি করতেন, ৭২ থেকে ৭৫-এ তারা বঙ্গবন্ধু সরকারের বিরোধিতা করেছিলেন। কেন করেছিলেন, তারাই ভালো ব্যাখ্যা দিতে পারবেন।

মঙ্গলবার রাজধানীর আজিমপুরে অবস্থিত গার্হস্থ্য অর্থনীতি কলেজ শাখা ছাত্রলীগের জাতীয় শোক দিবসের আলোচনা সভায় হানিফ এমনটা দাবি করে বক্তব্য দেন।

তিনি বলেন, সেই সময় যারা বাম রাজনীতি করতেন, তাদের ঔদ্ধত্য এমন পর্যায়ে ছিল যে, একটা সরকারকে অস্থিতিশীল করার জন্য যা যা করণীয়, তারা তা-ই করেছিলেন। আর তাঁরাই ওই সময় তৈরি করেছিলেন জাতির পিতাকে হত্যার প্রেক্ষাপট।

হানিফ বলেন, যে যেখান থেকেই দেখুক না কেন, ইতিহাস নিয়ে বিভ্রান্তির কোন সুযোগ নেই। তিনি আরও বলেন, বাম সংগঠনের অনেক নেতা ইতিমধ্যেই স্বীকারও করেছেন এবং তাদের অনেকে বলেছেন, ৭২ থেকে ৭৫ পর্যন্ত বঙ্গবন্ধু সরকারের সময় তারা যা করেছিলেন তা ভুল করেছিলেন। কিন্তু সেই ভুলের মাশুল জাতিকে দিতে হয়েছে চড়া দামে।

ষড়যন্ত্র এখনও চলছে দাবি করে হানিফ বলেন, কয়েক দিন আগে বিএনপি নেতার মেয়ে ফারাজানা জঙ্গি অর্থায়নের অভিযোগ আটক হয়েছে। এই ফারাজানারা একজন নয়। বিএনপি-জামায়াতের সংগঠনের নেতৃত্বে এ ধরনের অসংখ্য গ্রুপ আছে, যাদের খুঁজলে দেখা যাবে জঙ্গিবাদে মদদ দিচ্ছে।

গার্হস্থ্য অর্থনীতি কলেজ ছাত্রলীগের সভাপতি ফারজানা আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল, সাংসদ ফজিলাতুন্নেসা বাপ্পী, গার্হস্থ্য অর্থনীতি কলেজের অধ্যক্ষ শামসুন নাহার বেগম, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন প্রমূখ।

ঢাকা জার্নাল, আগস্ট ২৫, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.