‘ঈদের দিনে ওরা রাস্তায় কী খাচ্ছে…’

জুলাই ১৮, ২০১৫

ঢাকা জার্নাল: ঈদের দিনে আঙ্গুল ফুলে কলা বনে যাওয়া মানুষগলো কী খাচ্ছেন, আর সোয়ান শ্রমিকরা একই দিন রাজপথে কী খাচ্ছেন তা নিয়ে নিজের অস্বস্তির কথা বলেছেন ডা: ইমরান এইচ সরকার।

ঈদের বিশেষ দিনে শ্রমিকদের কান্নার সঙ্গী হতে আসা মানুষদের মাঝে ইমরান এইচ সরকার একজন। শনিবার দুপুরে তার ফেসবুক স্টেটাসে তার নিজের শ্রমিকদের কান্না আর নিজের অস্বস্তির কথা তুলে ধরেছেন।

ফেসবুক স্টেটাসে লেখা হয়েছে- “আমি জানি ঈদের দিন আপনারা কেউ এসব ছবি দেখতে চান না। সবাই সুন্দর সুন্দর পোশাক পড়া ফ্যামিলি ছবি, বন্ধুদের সাথে সেলফি, দেশ-বিদেশে ঘুরে বেড়ানোর ছবি দিতে কিংবা দেখতে পছন্দ করেন। আমিও ভেবেছিলাম আজ তাই দেবো। কিন্তু দিতে না পারায় প্রথমেই দুঃখ প্রকাশ করলাম।

Soawn 000ঈদের নামাজের পর ভাবলাম বেতনের দাবীতে রাস্তায় ঈদ করা শ্রমিকদের সাথে অন্তত সংহতি জানিয়ে আসি। বৃষ্টিতে ভিজে, সারাবছর রক্ত পানি করে আমাদের মধ্যম আয়ের দেশ বানানো মানুষগুলোর অবস্থা দেখে আমার নতুন পোশাকে সত্যিই খুব লজ্জা লাগছিলো। আজ ঈদের দিনে তারা দুপুরে যা খাচ্ছিলেন, আমার লিখতেই অস্বস্তি বোধ হচ্ছে!

এই অনাহারক্লিষ্ট মুখগুলো আমাকে অসম্ভব তাড়িত করেছে। তাদের ন্যায্য পাওনা আদায়ে সরকার এখনো কেন তাদের পাশে দাঁড়ালো না, এটা আমার একদমই বোধগম্য নয়।
আমরা কি দিনে দিনে অমানুষ, বর্বর জাতিতে পরিণত হচ্ছি? একদিকে মানুষ হত্যার মহোৎসব, সন্ত্রাস, দুর্নীতি, হাজার হাজার কোটি টাকা লোপাট; রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ, আরেকদিকে শ্রমজীবী মানুষকে তার ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করে পথে বসিয়ে দেয়া! এই অন্যায়, অমানবিকতার কি কোনো শেষ নেই?”

ঢাকা জার্নাল, জুলাই ১৮, ২০১৫।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.