‘বেতন না নিয়ে বাড়ি ফিরবো না’

জুলাই ১৩, ২০১৫

press_club Garmentsঢাকা জার্নাল: ঈদের আগে তিন মাসের বকেয়া বেতন ও চলতি মাসের বেতনসহ উৎসব ভাতার দাবিতে দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছে সোয়ান গার্মেন্টের প্রায় ৪০০ শ্রমিক-কর্মচারি।

কর্মসূচিতে শ্রমিক-কর্মচারিদের ঘোষণা- ‘১৩০০ শ্রমিক-কর্মচারির বকেয়া বেতন ও বোনাস না নিয়ে তারা বাড়ি ফিরবে না।’

শ্রমিকরা বলেন, ‘তিন মাসের বেতন পাইনা-কেউ আমাদের খবর নেয়না, সোয়ান শ্রমিকরা না খেয়ে মরে-শ্রমমন্ত্রী কি করে, সোয়ান শ্রমিকরা না খেয়ে মরে-বিজিএমইএ কি করে। বে-আইনীভাবে বন্ধ কারখানা খুলে দাও-দিতে হবে। না খেয়ে মরবো না-বেতন ছাড়া যাবোনা।

সোমবার (১৩ জুলাই) সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচিতে অংশ দ্বিতীয়দিনের কর্মসূচিতে অংশ নেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন তারা।

‘গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র ব্যানারে এ সমাবেশে সভাপতিত্ব করেন গার্মেন্ট শ্রমিক নেতা অ্যাডভোকেট মন্টু ঘোষ।

এতে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি)সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম,  বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরী,গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি সাদেকুর রহমান শামীম,সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন,যুগ্ম-সাধারণ সম্পাদক জলি তালুকদার, কেন্দ্রীয় নেতা জয়নাল আবেদিন, সাংগঠনিক সম্পাদক কেএম মিন্টু কারখানা শ্রমিক শেখ ফরিদ, মোর্শেদা আক্তার, মাকসুদা আক্তার, হযরত আলী, আয়নাল হোসেনসহ এবং নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, অধিকাংশ গার্মেন্ট মালিক তাদের হাঁড়ভাঙ্গা খাটুনি খাটিয়ে ঠিকমতো ন্যায্য পাওনা দেয় না। ঈদের মুখে এসেও সোয়ান গার্মেন্ট ফ্যাক্টরিসহ অন্য মালিকরাও পারিশ্রমিক দিতে টালবাহানা করছে।

এসব মালিক বিদেশি বায়ারদের নিয়ে টাকার পাহাড় গড়ছে অথচ মজুরি দিতে এসে ছলচাতুরি করছে। যা কোনভাবেই মেনে নেওয়া যায়না।

বক্তারা বলেন, তারা সামান্য মজুরীতে কাজ করেন। এই অর্থে বর্তমানের বাজারে জীবন-ধারণ করা দু:সাধ্য। তারপরও মালিকরা বেতন না দিয়ে অমানবিক আচরণ করে।

এজন্য তারা প্রধানন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেন।

অবস্থান কর্মসূচি থেকে তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস প্রদান ছাড়াও মিথ্যা মামলা প্রত্যাহার ও বে-আইনীভাবে বন্ধ কারখানা খুলে দেয়ার দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.