সারাদেশে ভারী বর্ষণ, সিলেটে ১৪৬ মি.মি.

জুন ১১, ২০১৫

Rainঢাকা জার্নাল: দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রবল প্রবাহে সারাদেশে বুধবার দিবাগত রাত থেকে অস্বাভাবিক ভারী বর্ষণ হয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৪৬ মিলিমিটার (মি.মি.)বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে।

এছাড়া ময়মনসিংহে  ৯৮ মিলিমিটার, রংপুরে ৯৩ মিলিমিটার, দিনাজপুরে ৮১ মিলিমিটার, সৈয়দপুরে ৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এমন প্রবল বৃষ্টিকে অস্বাভাবিক মনে করছেন আবহাওয়াবিদরা। আগামী ১৭ জুন বুধবার পর্যন্ত কখনো থেকে থেমে, কখনো একটানা এমন প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। ১৮ ও ১৯ জুন আবহাওয়া কিছুটা শুষ্ক থাকার সম্ভাবনা থাকলেও এর পর ফের চেপে বসবে বৃষ্টি।

আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি আকারের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। একইসঙ্গে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদফতর আরো জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সকাল সাড়ে সাতটা পর্যন্ত রাজধানীতে ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। কিন্তু সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত প্রবল বৃষ্টিপাতে রাজধানীর অনেক রাস্তা পানিতে তলিয়ে যায়।

ফলে রাজধানীর বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে বিপাকে পড়েছেন অফিসগামী মানুষ, স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা।

আর এ সুযোগ কাজে লাগিয়ে রিকশা, সিনএজি অটোরিকশা চালকরা যাত্রীদের কাছে ‍অতিরিক্ত ভাড়া হাঁকাচ্ছেন। এছাড়া বাসে উঠতে গিয়েও বৃষ্টির কারণে সাধারণ মানুষকে বেশ বেগ পেতে হচ্ছে।

ঢাকা জার্নাল, জুন ১১, ২০১৫

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.