হ্যালেসের শতকে ইংলিশদের জয়

মার্চ ২৮, ২০১৪

Cricetশ্রীলঙ্কার দেওয়া ১৯০  রানের টার্গেটে খেলতে নেমে ইংলিশ ওপেনার অ্যালেক্স হ্যালেসের চমৎকার শতকে জয় ছিনিয়ে নিলো ইংল্যান্ড। দূর্দান্ত ব্যাটিং, চোখ ধাঁধানো কিছু ছয়  এরই নাম টি টোয়েন্ট। হ্যালেসের প্রায়  একক প্রচেষ্টায় ইংল্যান্ডকে শ্রীলঙ্কার বিপক্ষে ছয় উইকেটে জয় পাইয়ে দেয়। ২৫ বছর বয়সী এই ডান হাতির এটি ক্যারিয়ারের প্রথম টি টোয়েন্টি শতক। এ পর্যন্ত টি টোয়েন্টি বিশ্বকাপে হ্যালেসের শতক সহ মোট ১১ টি শতক হয়েছে। ১১ টি চার ও ছয় ছক্কার এ শতক হাকাতে তিনই ৬৪ টি বল খেলেছেন।

স্কোর-  

শ্রীলঙ্কা- ১৮৯/৪ ( ওভার ২০)

ইংল্যান্ড- ১৯০/৪ (ওভার ১৯.২)

দ্রুত দুই উইকেট পত্নের পর লঙ্কান বোলারদের ব্যাট হাতে ভালই জবাব দিচ্ছিলেন মরগান ও ওপেনার অ্যালেক্স হ্যালিস। তৃতীয় উইকেকেট জুটিতে ১৫২ রানের জুইটি গড়ে এই দুই ইংলিশ ব্যাটসম্যান। লঙ্কানদের বোলিং অ্যাটাকের মাঝে ত্রাস হয়ে উঠা এই জুটিকে থামান কুলাশেকারা। তার মিড অফে ম্যাথুসের হাতে ক্যাচ দেন মরগান। তার আগে তিনি ৩৮ বলে ২টি ছক্কা ও সাতটি চারের সাহয্যে ৫৭ রান করেন। একই ওভারের শেষ বলে বাটলারকে আউট করে শ্রীলঙ্কাকে আবারো খেলায় ফেরান কুলাসেকারা।

শুরুতেই ইংলিশ ব্যাটসম্যানদের চেপে ধরেছেন লঙ্কান বোলারা। ১৯০ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে  প্রথম ওভারের পঞ্চম বলেই ওপেনার মাইকেল লাম্বের স্ট্যাম্প উড়িয়ে দেন নুয়ান কুলাসেকারা। তারপর ষষ্ঠ বলেই  মইন আলী ক্যাচ তুলে দেন স্লিপিংয়ে থাকা সেনানায়কের হাতে।

এর পর ওপেনার হ্যালিস ও দ্বিতীয় উইকেটে নামা মরগান লঙ্কান বোলারদের মাঝে প্রতিরোধ গড়ে তোলেন। দুই জনেই ব্যাট হাতে ক্রিজে লঙ্কান বোলারদের শক্ত জবাব দেন। এরই মাঝে দুজনেই অর্ধশতকের গন্ডী পার করেন।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। শ্রীলঙ্কার পক্ষে ওপেনিংয়ে নেমে দ্বিতীয় ওভারে আউট হয়েছেন থিসারা পেরেরা। তাঁর সংগ্রহ দুই বলে এক রান ।

প্রথম উইকেটের পতনের পর পরিস্থিতি সামাল দিয়ে ইংল্যান্ড বোলারদের মাঝে প্রতিরোধ গড়ে তোলেন তিলকারত্নে দিলশান ও ওয়ান ডা‌উনে নামা মাহেলা জয়াবর্ধনে। দ্বিতীয় উইকেট জুটিতে দুজনে মিলে ১৪৫ রানে মুজবুত জুটি গড়েন। জর্ডানের বলে সাজঘরে ফেরার আগে ৫১ বলে ৩ ছয় ও ১১ চারের মারে ৮৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন জয়াবর্ধনে। এর পরের ওভারেই ডার্নবাখের বলে আউট হন আরেক সেট ব্যাটসম্যান দিলশান। আউট হওয়ার আগে ৪৭ বলে ৫৫ রানের প্রয়োজনীয় ইনিংস খেলেছেন তিনি।

১৮ তম ওভারের প্রথম বলেই সাঙ্গাকারাকে শূন্য রানে সাজঘরে ফিরিয়ে নিজের দ্বিতীয় শিকারে পরিনত করেন জর্ডান।

শেষ দিকে  অ্যাঞ্জেলা ম্যাথুস ও থিসারা পেরেরার মারমুখি ব্যাটিংয়ে স্টুয়ার্ট বড্রের দলকে ১৯০ রানের টার্গেট দিয় শ্রীলঙ্কা। ম্যাথুস ৫ বলে ১১ ও পেরেরা ১২ বলে ২৩ রানে অপরাজিত ছিলেন।

ইংল্যান্ড : স্টুয়ার্ট ব্রড (অধিনায়ক), রবি বোপারা, টিম ব্রেসনান, জস বাটলার, জেড ডার্নবাচ, অ্যালেক্স হেলস, ক্রিস জর্ডান, মাইকেল লাম্ব, মঈন আলী, ইয়োইন মরগান, স্টেফেন পেরি, ইয়ান বেল, বেন স্টোকস, জেমস ট্রেডওয়েল ও লুক রাইট।

শ্রীলঙ্কা : দিনেশ চান্দিমাল (অধিনায়ক), তিলকারত্নে দিলশান, রঙ্গনা হেরাথ, মাহেলা জয়াবর্ধনে, নুয়ান কুলাসেকারা, সুরঙ্গ লাকমাল, লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলা ম্যাথুজ, অজন্তা মেন্ডিস, কুশল পেরেরা, থিসারা পেরেরা, সেক্কুগে প্রসন্ন, কুমার সাঙ্গাকারা, সচিত্রা সেনানায়েক ও লাহিরু থিরিমান্নে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.