মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ

ডিসেম্বর ১২, ২০১৩

Kader-Mollah-Hanging-660x330ঢাকা জার্নাল: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার রায় পুনর্বিববেচনার আবেদন নাকচ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ আজ বৃহস্পতিবার দুপুর ১২টা ৬ মিনিটে এ আদেশ দেন। প্রধান বিচারপতি মাত্র কয়েক শব্দে ‘বৌথ দ্য রিভিউ পিটিশনস আর ডিসমিসড’ (দুটি পুনর্বিবেচনার আবেদনই খারিজ করা হলো) রায় ঘোষণা করেন।

অ্যাটর্নি জেনারেল বলেছেন, এখন আইন অনুযায়ী কাদের মোল্লার ফাঁসি কার্যকরে আর কোনো বাধা রইল না। এ জন্য কারাগারে নতুন করে চিঠি দেয়ারও প্রয়োজন নেই বলে মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার সকাল সোয়া নয়টায় প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চে দ্বিতীয় দিনের মতো শুনানি শুরু হয়। অন্য বিচারপতিরা হলেন, বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

সকাল সাড়ে নয়টা থেকে ১০ টা ৫৫ মিনিট পর্যন্ত যুক্তি উপস্থাপন করেন আসামিপক্ষের আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। পরে ১০ টা ৫৫ মিনিট থেকে ১১ টা পর্যন্ত যুক্তি উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এরপর আদালত কাদের মোল্লার রিভিউ আবেদন শুনানি বেলা সাড়ে ১১ টা পর্যন্ত মুলতবি ঘোষণা করেন।

শুনানি ঘিরে সুপ্রিম কোর্ট এলাকায় কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রবেশ পথগুলোতে পুলিশ-র‌্যাবসহ আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অবস্থান করতে দেখা গেছে। সেই সঙ্গে সবাইকে তল্লাশি করে ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে। সকাল থেকেই আদালত প্রাঙ্গন নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে।

এর আগে বুধবার দুই পক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের পর পরবর্তী শুনানির জন্য বৃহস্পতিবার দিন ঠিক করেছিলেন আদালত।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১২, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.