তসলিমার ‘দুঃসহবাস’নিয়ে কলকাতায় উত্তাপ

ডিসেম্বর ১২, ২০১৩

Untitled-1ঢাকা জার্নাল: আগামী ১৯ ডিসেম্বর থেকে কলকাতার একটি বিনোদন চ্যানেলে প্রচার হতে যাচ্ছে বির্তকিত লেখিকা তসলিমা নাসরিনের নতুন ধারাবাহিক নাটক। আর এ নিয়ে জনমনে উদ্বেগ দেখা দিয়েছে। ‘দুঃসহবাস’ নামের এই ধারাবাহিকটিতে ‘নির্বাচিত কলাম’-এর লেখিকা বাংলার পারিবারিক কাহিনীকেই প্রতিষ্ঠা করতে চেয়েছেন বলে জানা গেছে।
ধারাবাহিকটি প্রচারের আগে কলকাতার মাটিতে পা না রেখে একটি পাঁচতারা হোটেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নাটক সম্পর্কে নানা কথা জানান তিনি। তসলিমা নাসরিন বলেন, ‘আমি আবার মানুষের কাছে ফিরে আসতে পেরে কৃতজ্ঞ।’ এ জন্য তিনি ওই চ্যানেল কর্তৃপক্ষকে ধন্যবাদও জানিয়েছেন।

বিতর্কিত এই লেখিকার ধারাবাহিক প্রচার হওয়ার আগেই কলকাতার বিভিন্ন রাজনৈতিক মহলে এ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। বারবার বিতর্কিত মন্তব্যের কারণে এখনো পর্যন্ত কলকাতায় আসার ক্ষেত্রে তসলিমা নাসরিনের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। এই অবস্থার মধ্যে ওই ধারাবাহিকে কোনো রকম বিতর্কিত বিষয় থাকলে তা নিয়ে আবারো সমস্যা সৃষ্টি হবে কিনা তা নিয়ে শঙ্কিত কলকাতাবাসী।

এর আগে বিতর্কিত মন্তব্যের কারণে ২০০৭ সালে কলকাতা ছাড়তে হয়েছিল তসলিমা নাসরিনকে। সে সময় ‘অল ইন্ডিয়া মাইনোরিটি ফোরাম’ তসলিমার ভিসা বাতিলের দাবিতে বিক্ষোভ করে। পরে সেনাবাহিনী নামিয়ে পরিস্থিতি সামাল দিতে হয়েছিল। ওই ঘটনার পরও তসলিমা নাসরিনের এই ধারাবাহিক শুরু হলে আবার নতুন কোনো বিতর্ক সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন সবাই। লিখেছেন- তসলিমামুকুল বসু, এটিএন টাইমস, কলকাতা

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১২, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.