কাদের মোল্লার ফাঁসির রায় স্থগিত

ডিসেম্বর ১০, ২০১৩

Kader-Mollah-Hanging_1-660x330ঢাকা জার্নাল: মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির রায় বুধবার সকাল সাড়ে দশটা পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। কাদের মোল্লার আইনজীবী এ কথা এটিএন টাইমসকে জানিয়েছেন।

এর আগে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসি মঙ্গলবার রাত ১২ টার পর কার্যকর হবে বলে এটিএন টাইমসকে জানিয়েছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। এমনকি আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলামও সংবাদ সম্মেলনের মাধ্যমে রাত ১২টা ১ মিনিটে কার্যকরের ঘোষণা দিয়েছিলেন।

রাত দশটার দিকে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের বাসায় ব্যারিস্টার আব্দুর রাজ্জাক একটি এম্বুলেন্সে যোগে তার ১০ জন সহযোগী নিয়ে কাকরাইলের চেম্বার বিচারপতির বাসায় যান। সেখানে আগে থেকেই অপেক্ষা করছিলেন এডভোকেট খন্দকার মাহবুব হোসেন। চেম্বার বিচারপতি থেকে রায়ের স্থগিতাদেশ নিয়ে তারা কারাগারের উদ্দেশে রওনা দেন। রাত ১১টা ১ মিনিটে তারা কারাগারে পৌঁছেন।

রাত ১১টা ২৪ মিনিটে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক কারাগারের ভেতর থেকে বেরিয়ে উপস্থিত সাংবাদিকদের বলেন, রাত ১২টা ১ মিনিটে কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার কথা ছিল। কিন্তু চেম্বার বিচারপতির আদেশ আমরা কারাগারে জমা দিয়েছি। এখন বুধবার সকাল সাড়ে দশটা পর্যন্ত অপেক্ষা করতে হবে। এটি প্রধান বিচারপতির এখতিয়ার নয়। চেম্বার বিচারপতির এখতিয়ার। যিনি আদেশ লিখেছেন তাকে আমরা সঙ্গে নিয়ে এসেছি। সকালে সুপ্রিম কোর্ট কি নির্দেশ দেয় তাই এখন দেখার বিষয়।

তবে এখনও পর্যন্ত কারা কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

এদিকে এটর্নি জেনারেল মাহবুবে আলম এটিএন টাইমসকে বলেন, এ বিষয়ে তাকে কিছুই জানানো হয়নি। আমাকে এড়িয়ে সবকিছু করা হচ্ছে। এ ধরনের আদেশের সময় আমি সামনে ছিলাম না। আমি হাসপাতালে ছিলাম। আমাকে নোটিফাই করা হয়নি।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১০, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.