আগামী সপ্তাহ অবরোধমুক্ত

ডিসেম্বর ২, ২০১৩

abotaotÑ_32183ঢাকা জার্নাল: নির্বাচনকালীন সরকার নিয়ে বিরোধী জোটে চলমান সরকার বিরোধী আন্দোলনে কিছুটা পরিবর্তন আসছে। চলতি সপ্তাহের চলমান অবরোধ কর্মসূচি বাড়িয়ে বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত করা হয়েছে। তবে চলতি সপ্তাহের মত আগামী সপ্তাহের কর্মসূচি ততটা কঠোর থাকছে না। আন্দোলন কিছুটা শিথিল করার চিন্তা করছে বিরোধী জোটের নীতিনির্ধারকরা।

জোট সূত্রে জানা গেছে, দুই জোটের কাছে সমঝোতার বার্তা নিয়ে আগামী ৬ ডিসেম্বর ঢাকায় আসছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুনের রাজনীতি বিষয়ক বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকো। তিনি চলমান সংকট নিয়ে প্রধান দুই দলের সঙ্গে আলোচনা করবেন। দুই দলের দুই শীর্ষ নেত্রীর কাছে জাতিসংঘ মহাসচিবের বিশেষ বার্তা পৌছে দিবেন তিনি। মূলত তার সম্মানে আন্দোলনে বিরতি টানার চিন্তা করছে বিরোধী জোট।

বিশেষ করে ১৮ দলের প্রধান শরিক বিএনপির নীতিনির্ধারকরা তারানকোর এই সফরকে বেশ গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। তারা মনে করছেন, সরকার এবং বিরোধী দলের মধ্যে সমঝোতার জন্য এটাই সবশেষ সুযোগ। এছাড়া সারা দেশের স্কুলগুলোর বার্ষিক পরীক্ষার সময়সূচিকেও গুরুত্ব দিচ্ছেন তারা। তবে তারানকোর সফরের পরও যদি চলমান রাজনৈতিক সংকটের কোন সমাধান না হয় তাহলে বিরোধী দল সমঝোতার জন্য আর অপেক্ষায় থাকবে না। সেক্ষেত্রে অসহযোগ আন্দোলনের ঘোষণা দিতে পারে ১৮ দলীয় জোট।

জানা গেছে, অস্কার ফার্নান্দেজ তারানকোর সঙ্গে অনুষ্ঠিতব্য বৈঠকে সংলাপ নিয়ে দলের সর্বোচ্চ আগ্রহের কথাও তুলে ধরবেন খালেদা জিয়া। এজন্য তার বাংলাদেশ সফরকে গুরুত্বের সঙ্গে দেখছেন বিএনপি চেয়ারপার্সন। ইতোমধ্যে তারানকোর সঙ্গে বৈঠকে বিরোধী দলীয় নেত্রী কি বক্তব্য তুলে ধরেবেন তাও প্রস্তুত করা হচ্ছে। তার বক্তব্যে বাংলাদেশের চলমান সংকট সমাধানে জাতিসংঘসহ বিদেশী বন্ধু রাষ্ট্রের উদ্যোগ নেওয়ার আহ্বান জানাবেন তিনি।

বিএনপি স্থায়ী কমিটির এক সদস্য বলেন, জাতিসংঘের বিশেষ দূতের বাংলাদেশ সফরকে আমরা বেশ গুরুত্বের সঙ্গে নিচ্ছি। আমরা সমঝোতার ব্যাপারে আন্তরিক। তাই আমরা আশা করবো তার এই সফরকালে চলমান রাজনৈতিক সংকটের সমাধান হবে। আগামী সপ্তাহে আন্দোলন কর্মসূচী শিথিল হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরাতো আন্দোলন করে জনগনকে দুর্ভোগে ফেলতে চাই না। কিন্তু সরকারই দেশকে অস্থিরতার দিকে ঠেলে দিয়েছে। আমাদেরকে আন্দোলনে নামতে বাধ্য করেছে।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ২, ২০১৩।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.