জাবি সংকট নিরসনে রাষ্ট্রপতির নির্দেশ

নভেম্বর ৭, ২০১৩
images (1)ঢাকা জার্নাল: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংকট নিরসনে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ অ্যাডভোকেট। আর ওই নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থাও নিতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  
রাষ্ট্রপতির নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্র-ছাত্রীদের স্বার্থে সংশ্লিষ্ট সব মহল রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের নির্দেশনা  পালন করার আহবান জানানো হয়েছে।
বৃহস্পতিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়েছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভুত সংকট নিরসনে শিক্ষা মন্ত্রণালয় প্রথম থেকেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী, সচিব, সংসদীয় কমিটি নানা উদ্যোগ গ্রহণ করে আসছে।
রাষ্ট্রপতির নির্দেশনার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, শিক্ষা তদন্ত কমিশন গঠন করে, কমিশনের রিপোর্ট ও সার্বিক বিষয়াদি রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের কাছে উত্থাপন করা হয়। এরপর বুধবার সংশ্লিষ্ট সকল মহলকে কতিপয় নির্দেশনা প্রদান করেছেন রাষ্ট্রপতি যা ইতোমধ্যে উপাচার্য, আন্দোলনরত শিক্ষক ফোরাম ও শিক্ষক সমিতিকে জানিয়ে দেয়া হয়েছে।
শিক্ষা উপরোক্ত নির্দেশনার আলোকে উপাচার্য অবিলম্বে সিনেট নির্বাচনের ব্যবস্থা গ্রহণ এবং সিনেটের মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১১(১) ধারা অনুযায়ী উপাচার্য নিয়োগের প্যানেল তৈরি ও শিক্ষকদের বিরুদ্ধে  করা রিট মামলা প্রত্যাহারের ব্যবস্থা গ্রহণ করবেন।
সংবাদ বিজ্ঞপিতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা এবং শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফোরাম ও আন্দোলনরত শিক্ষকবৃন্দ বিনা শর্তে আন্দোলন প্রত্যাহার করবেন। সিন্ডিকেট ও অন্যান্য সকল কমিটির কার্যক্রম, একাডেমিক কাউন্সিল  সচল রাখা এবং ছাত্র-ছাত্রী ভর্তি কার্যক্রমসহ শিক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম অবিলম্বে শুরু করার জন্য উপাচর্য ও আন্দোলনরত শিক্ষকগণ প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয় আশা প্রকাশ করে বলেছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্র-ছাত্রীদের স্বার্থে সংশ্লিষ্ট সব মহল রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের নির্দেশনা পালন করবেন।
ঢাকা জার্নাল, নভেশ্বর ৭, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.