Leadসংবাদ শিরোনাম

সোয়ান শ্রমিকদের আংশিক বেতন পরিশোধের সিদ্ধান্ত

Soawnঢাকা জার্নাল: সোয়ান গার্মেন্টস লিমিটেডের কর্মচারী ও শ্রমিকদের বকেয়া বেতন মঙ্গলবারের মধ্যে পরিশোধ করে কারখানা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বিকেলে শ্রমভবনে শ্রম মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত কমিটির বিশেষ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে কমিটির আহ্বায়ক এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শনের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদ সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।

তবে গার্মেন্টস শ্রমিকদের পক্ষ থেকে বলা হয়েছে সুনির্দিষ্টভাবে বেতন বোনাসের আশ্বাস না পাওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চলবে।

গত ১২ জুলাই থেকে টানা ১২ দিন ধরে চলতি মাসসহ চার মাসের বেতন-বোনাসের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছেন সোয়ান গার্মেন্টসের শ্রমিকরা। এর আগে তারা বেতন, বোনাস ও কারখানা খুলে দেওয়ার দাবিতে বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাচ্ছিল।

এরই এক পর্যায়ে শ্রম মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে গত ৮ জুলাই নয় সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে। কিন্তু ওই কমিটির কাছ থেকে সুনির্দিষ্ট আশ্বাস না পেয়ে শ্রমিকরা গত ১২ জুলাই থেকে টানা অবস্থান কর্মসূচিতে যায়।

বৈঠকে সোয়ান গার্মেন্টসের কর্মচারীদের তিন মাসের বকেয়া বেতন ও শ্রমিকদের এক মাসের বকেয়া বেতন পরিশোধ করার সিদ্ধান্তের কথা জানান কমিটির আহ্বায়ক সৈয়দ আহম্মদ। তিনি বলে, স্টাফদের চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের বেতন এবং শ্রমিকদের এপ্রিল মাসের বেতন পরিশোধ করা হবে।

যদিও স্টাফরা এই আন্দোলনের সঙ্গে সক্রিয় নন।

তিনি আরও জানান, বৈঠকে অতিরিক্ত ঋণ দিয়ে পুনরায় কারখানা চালু করার জন্য ইসলামী ব্যাংককে বলা হয়েছে। তবে ইসলামী ব্যাংক অতিরিক্ত ঋণ প্রদানের ব্যাপারে মঙ্গলবার কমিটিকে অবহিত করবে।

বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ কে মফিজুল হক, বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আখলাছুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ কে এম রফিকুল ইসলাম, বিজিএমইএ’র সহ-সভাপতি আব্দুল মান্নান কচি, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম, ডিএমপি’র (উত্তরা) ডিসি বিধান ত্রিপুরা, শ্রমিকনেতা মন্টু ঘোষ প্রমুখ।

২২ এপ্রিল সোয়ান গার্মেন্টস লিমিটেডের মালিক ইয়েন হনের মৃত্যুতে কারখানার শ্রমিকদের আইনগত পাওনা পরিশোধে সঙ্কট শুরু হয়।

ঢাকা জার্নাল, জুলাই ২৩, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.