Leadসংবাদ শিরোনাম

ইসলামী ব্যাংকের সব শাখা ঘেরাওয়ের হুমকি সোয়ান শ্রমিকদের

Soawnঢাকা জার্নাল: মিথ্যা মামলার প্রতিবাদ ইসলামী ব্যাংকের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছে সোয়ান গার্মেন্টস শ্রমিকরা।  বৃহস্পতিবার রাজধানী দিলকুশায় প্রধান কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করে।

এ সময় শ্রমিকরা ইসলামী ব্যাংককে হুমকি দিয়ে বলেন, দ্রুত মিথ্যা মামলা নিজ দায়িত্বে প্রত্যাহার করা না হলে দেশের ইসলামী ব্যাংকের সকল ঘেরাও করা হবে।

গত ১২ জুলাই থেকে সোয়ান গার্মেন্ট শ্রমিকরা তিন মাসের বেতন, বোনাস এবং বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচ পালন করছে।

আন্দোলনের ১২তম দিনে সকাল ১১টায় ইসলামী ব্যাংক কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করেন শ্রমিকরা।

সমাবেশে বক্তব্য রাখেন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ, সংগঠনের সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন, কার্যকরি সভাপতি সাদেকুর রহমান শামীম, যুগ্ম-সম্পাদক জলি তালুকদার, সাংগাঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু, গার্মেন্টস ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহসভাপতি আব্দুর রজ্জাক, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের অর্থ সম্পাদক সবুজ , গার্মেন্টস শ্রমিক মুক্তিআন্দোলনের উপদেষ্টা শামীম ইমাম প্রমূখ।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ বিক্ষোভ সমাবেশে বলেন, গার্মেন্টসের মালামাল লুটপাটের অভিযোগে ইসলামী ব্যাংক মিথ্যা মামলা দায়ের করেছে শ্রমিকদের বিরুদ্ধে। মালিক মারা যাওয়ার পর ইসলামী ব্যাংক গার্মেন্টসের সম্পদ আত্মসাতের জন্য ষড়যন্ত্রমলক মামলা করে শ্রমিকদের সঙ্গে প্রতারণা করেছে।

মন্টু ঘোষ বলেন, সোয়ানের এক মালিক মারা গেলেও আরো তিন মালিক জীবিত। তারা কেউ শ্রমিকদের বিরুদ্ধে মামলা করার সাহস পায়নি। অথচ লুটপাটের কি প্রমান পেয়ে ব্যাংক শ্রমিকদের মামলা করতে পারে?

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন বলেন, বিজিএমইএ-এর সঙ্গে গোপন বৈঠক করে সোয়ানের সম্পদ আত্মসাতের ষড়যন্ত্র করছে ইসলামী ব্যাংক। বিগত সময়ে যখন বিভিন্ন বৈঠক হয়েছে, তখন ব্যাংকের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। তখন তারা মিষ্টি মিষ্টি কথা বলেছেন। পরে বিজিএমইএর সঙ্গে গোপন বৈঠক করে শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা করে।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের সাংগাঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু সমাবেশে বলেন, শ্রমিকের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে গার্মেন্টস সেক্টরে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করতে চায় ইসলামী ব্যাংক।

সংগঠনের আন্তর্জাতিক সম্পাদক মঞ্জুর মঈন বলেন, ইসলামী ব্যাংকের চেয়ারম্যান কোথায়? আমরা আপনার ব্যাংকের সামনে সোয়ানের শ্রমিকরা মিথ্যা মামলায় হাজিরা দিতে এসেছি। ডাকুন পুলিশকে। আসুন আমাদের গ্রেফতার করুন।

শিগগিরই মামলা নিজ দায়িত্বে প্রত্যাহার করা না হলে সারা দেশে ইসলামী ব্যাংকের সব শাখা ঘেরাও করা হবে। দেশের সকল শ্রমিকদের ঐক্যবদ্ধকরে কঠোর আন্দোলন করা হবে।

এদিকে শ্রমিকদের এ সমস্যা নিরসনে সরকার গঠিত কমিটির বৈঠক বিকেলে হওয়ার কথা রয়েছে।

গত ২১ জুলাই প্রধান কলকারখানা পরিদর্শক কার্যালয় ঘেরাও কর্মসিূচির দিন কল-কারখানার অতিরিক্ত মহাপরিদর্শক শামসুজ্জামান ভূঁইয়া শ্রমিকদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছিলেন।

ঢাকা জার্নাল, জুলাই ২৩, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.