শীর্ষ সংবাদ

দেশের প্রতিটি জেলায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হবে

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দক্ষ মানব সম্পদ তৈরির জন্য দেশের প্রতিটি জেলায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করছে। এছাড়া, দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত আইসিটি অবকাঠামো গড়ে তুলছে।

শুক্রবার (১০ ডিসেম্বর) ঢাকায় বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ কথা বলেন।

উপমন্ত্রী বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এসব অবকাঠামোর যথাযথ ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান। তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি পরিচালনা করতে পারে এমন দক্ষ জনসম্পদ গড়ে তুলতে হবে। এক্ষেত্রে তিনি শিক্ষা ক্যারিকুলামে প্রয়োজনীয় পরিবর্তন আনার পরামর্শ দেন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার তরুণদের উদ্ভাবন সক্ষমতা বাস্তবায়নের জন্য উপর্যুক্ত পরিবেশ তৈরিতে কাজ করছে। সরকারের গৃহীত উদ্যোগের ফলে দেশে প্রায় ২ হাজার স্টার্টআপ প্রতিষ্ঠা করা হয়েছে এবং এসব ক্ষেত্রে প্রায় ১৫ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে।

তিনি আরও বলেন, সরকার চায় পড়াশোনা শেষ করে তরুণ জনগোষ্ঠী চাকরির পেছনে ঘুরবে না, বরং নিজেরা উদ্যোক্তা হয়ে অন্যের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। সরকারের আইসিটি ডিভিশন শিক্ষার্থীদের উদ্ভাবন সক্ষমতা বাস্তবায়নের সুযোগ তৈরির জন্য দেশের ১০০ টি বিশ্ববিদ্যালয়ে ১০০ টি সেন্টার অব এক্সিলেন্স অন ফোরআইআর প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে।

সভাপতির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক শহীদুল্লাহ বলেন, আইডিয়া প্রতিযোগিতার মাধ্যমে স্থানীয় উদ্ভাবনগুলো বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে। এ প্রতিযোগিতায় দেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান থেকে শিক্ষক-শিক্ষার্থী, গবেষক ও উদ্ভাবকদের কাছ থেকে প্রাপ্ত আইডিয়াগুলোকে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে বাংলাদেশকে স্মার্ট দেশ হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে।