ঢাকাসংবাদ শিরোনামসব সংবাদ

হাজারীবাগ থেকে ট্যানারি সরাতে সরকারের আল্টিমেটাম

06সচিবালয় প্রতিবেদক : আগামী ৩১ ডিসেম্বর হাজারীবাগ থেকে ট্যানারি সরানোর সর্বশেষ সময় বেঁধে দিয়েছে সরকার। এ সময়ের মধ্যে সরানো না হলে সাভার ও কেরানীগঞ্জে (প্রস্তাবিত ট্যানারি শিল্পনগরী) বরাদ্দকৃত প্লট বাতিল করে দেওয়া হবে।

সচিবালয়ে মঙ্গলবার দুপুরে শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে ট্যানারি শিল্প মালিকদের সঙ্গে এক যৌথ সভায় ট্যানারি সরানোর সময় সীমা বেঁধে দিয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

এ সময় ট্যানারি ব্যবসায়ীদের উদ্দেশে মন্ত্রী বলেন, ৩১ ডিসেম্বরের পর আর অজুহাত মানা হবে না। এ সময়ের মধ্যে হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তর প্রক্রিয়া শেষ করতে হবে। অন্যথায় বরাদ্দকৃত প্লট বাতিলের পাশাপাশি উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী এ সব ট্যানারিতে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ সব ধরনের সেবামূলক সার্ভিস বন্ধ করে দেওয়া হবে।

বৈঠকে তিনি আরো বলেন, হাজারীবাগের পরিবেশগত কারণে বিদেশি ক্রেতারা এখন ক্রয়াদেশ দিচ্ছেন না। এ অবস্থায় নিজেদের স্বার্থেই দ্রুত ট্যানারি স্থানান্তরে আগ্রহী ব্যবসায়ীরা।

বৈঠকে শিল্পসচিব মোশাররফ হোসেন ভূইয়া, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান আহমদ হোসেন খান, বাংলাদেশ ফিনিস লেদার, লেদার গুডস্ অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম আবু তাহের, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান মো. শাহীন আহমেদ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

২০০৩ সালে সাভারের কান্দিবৈলারপুর ও চন্দ্রনারায়ণপুর এবং কোরানীগঞ্জের চরনারায়ণপুর মৌজায় প্রায় ২০০ একর জমিতে ১ হাজার ৭৮ কোটি টাকা ব্যয়ে চামড়া শিল্পনগরী স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। সে লক্ষ্যে ট্যানারি শিল্প মালিকদের ১৫৫টি প্লট বরাদ্দ দেওয়া হয়েছে। কিন্তু নানা কারণে চামড়া শিল্পনগরীর কাজ যেমন পিছিয়েছে, তেমনি আবার বারবার সময় নিয়েও ট্যানারি স্থানান্তর করছেন না অনেকে। এমনি অবস্থায় মঙ্গলবার দুপুরে শিল্পমন্ত্রী ট্যানারি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে হাজারীবাগ থেকে ট্যানারি সরানোর সময়সীমা বেঁধে দেন।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.