সংবাদ শিরোনামসব সংবাদ

স্বাধীন ফিলিস্তিনের পক্ষে অবিচল বাংলাদেশ: প্রধানমন্ত্রী

শনিবার ‘প্যালেস্টাইনি জনগণের সঙ্গে সংহতির আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে এক বাণীতে বাংলাদেশের বরাবরের এই অবস্থান তুলে ধরেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ফিলিস্তিনি ভাই-বোনদের আত্মনিয়ন্ত্রণ ও রাষ্ট্র প্রতিষ্ঠার ন্যায্য সংগ্রামে বাংলাদেশ সরকার ও জনগণ অবিচলভাবে সংহতি জানিয়ে যাবে।

সাম্রাজ্যবাদ, উপনিবেশবাদ, বা বর্ণবাদের বিরুদ্ধে ন্যায্য সংগ্রামে বিশ্বজুড়ে নিপীড়িত মানুষকে সহায়তার বিষয়ে বাংলাদেশের সংবিধানের প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশ এই অবস্থানে রয়েছে বলে উল্লেখ করে শেখ হাসিনা।

তিনি বলেন, “দীর্ঘ রাজনৈতিক সংগ্রাম ও ১৯৭১ সালের বীরত্বপূর্ণ মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতা অর্জনে যেসব মূল্যবোধ, মূলনীতি ও আদর্শ আমাদের অনুপ্রাণিত করেছে, ফিলিস্তিনের জনগণের ন্যায়সঙ্গত সংগ্রামে দৃঢ় সংহতি জানাতে সেগুলোই আমাদের পথ দেখায়।”

বেদখল ফিলিস্তিনি এলাকায় দখলদার বাহিনী যেভাবে বর্বরতা চালিয়ে যাচ্ছে এবং মানবাধিকার ও আন্তর্জাতিক মানবিক মূলনীতির পদ্ধতিগত লঙ্ঘন করে যাচ্ছে তারও নিন্দা জানান তিনি।

“আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রস্তাবিত দুই রাষ্ট্র ব্যবস্থার রূপরেখার আওতায় শান্তি প্রক্রিয়া পুনঃস্থাপনের বাস্তব দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।

“বাংলাদেশ মনে করে, সংশ্লিষ্ট ক্ষেত্রে জাতিসংঘ প্রস্তাব, রোডম্যাপ, আরব শান্তি পরিকল্পনা ও চতুর্পক্ষীয় (জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও রাশিয়া) সিদ্ধান্তগুলি বহুদিনের প্যালেস্টাইনি ইস্যুর দীর্ঘস্থায়ী সমাধানের পথ নির্দেশ করবে।”

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.