Leadশিক্ষা-সংস্কৃতিসংবাদ শিরোনাম

সারাদেশে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু আজ

JSC_JDC_6-Novহরতালের কারণে ৪ দিন পিছিয়ে আজ থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। আজ সকাল ৯টা থেকে জেএসসির বাংলা প্রথম পত্র ও জেডিসির কুরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা শুরু হবে।

গত ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতে ইসলামীর হরতালের কারণে ৭ নভেম্বর শুক্রবার থেকে তা শুরু হচ্ছে। এর আগে হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়। দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে।

পরিবর্তিত সূচি অনুযায়ী, জেএসসির ২ নভেম্বরের বাংলা প্রথম পত্র পরীক্ষা ৭ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৩ নভেম্বরের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। অন্যদিকে, জেডিসির ২ নভেম্বরের কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা ৭ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৩ নভেম্বরের আকাইদ ও ফিকাহ এবং আত-তাওহীদ ওয়ালফিকহ (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বরের পরীক্ষা আগামী ১৯ নভেম্বর ও ৬ নভেম্বরের পরীক্ষা ২০ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর জেএসসিতে ইংরেজি প্রথম পত্র ও ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

অন্যদিকে, জেডিসিতে ৫ নভেম্বর আরবী প্রথম পত্র ও ৬ নভেম্বর আরবী দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। জেএসসি ও জেডিসির অন্যান্য পরীক্ষার সূচি অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবার প্রত্যেক বোর্ডে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়া হবে। দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে জেএসসি ও মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের এ পরীক্ষায় সারাদেশে এ বছর ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী অংশ নেবে।

গতবারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে এক লাখ ৮৭ হাজার ২৮২ জন। এর মধ্যে জেএসসিতে বেড়েছে এক লাখ ৭৭ হাজার ২৮২ জন ও জেডিসিতে ১০ হাজার ৬৬৪ জন। এ বছর জেএসসি ১৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের বাড়লেও জেডিসিতে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৭টি।

এ বছর বিদেশের ৮টি কেন্দ্রে ৫৩৩ জন শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে সৌদি আরবের জেদ্দা কেন্দ্র থেকে ১৯৮ জন ও রিয়াদ থেকে ১২০ জন, লিবিয়ার ত্রিপোলী থেকে ৫ জন, কাতারের দোহা থেকে ৮১ জন, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবী থেকে ৫২ জন ও দুবাই থেকে ২৬ জন, বাহরাইন থেকে ৩৩ জন ও ওমানের সাহাম কেন্দ্র থেকে ১৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। ২০১০ সাল থেকে সারাদেশে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা একসঙ্গে জেএসসি পরীক্ষা দিয়ে আসছে। ২০১১ সাল থেকে শুরু হয়েছে জেডিসি পরীক্ষা। গত বছর ৪ নভেম্বর থেকে এই পরীক্ষা শুরুর কথা থাকলেও হরতালের কারণে তা শুরু হয় ৭ নভেম্বর।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.