Leadসংবাদ শিরোনাম

সংসদ ভবন সংস্কারে লুইকানের ব্লু-প্রিন্ট অনুসরনের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

2013-03-02-15-14-56-513217705dde5-sheikh-hasinaঢাকা জার্নাল: সংসদ ভবন সংস্কারে লুকানের ব্লু-প্রিন্ট অনুসরনের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার জাতীয় সংসদ ভবনে সংসদ সচিবালয় কমিশনের ২৪তম সভায় এ নির্দেশনা দেন তিনি।

সভার শুরুতে প্রধানমন্ত্রী নবনির্বাচিত স্পীকারকে অভিনন্দন জানিয়ে তার সার্বিক সাফল্য কামনা করেন। তিনি বলেন, জাতীয় সংসদ ভবন বিশ্ব স্থাপত্য নিদর্শনের অন্যতম ঐতিহ্য। তিনি এই ভবনের স্থাপত্য মান অক্ষুন্ন রাখার লক্ষ্যে যে কোন মেরামত ও সংস্কার কাজে ভবনের স্তপতি লুই আই ক্যানের নকশা ও ব্লু প্রিন্ট অনুসরণ এবং স্থাপত্য অধিদপ্তরের পাশাপাশি বেসরকারি সংস্থা ও খ্যাতিমান স্থপতিদের পরামর্শ গ্রহণের নির্দেশনা দেন। তিনি সংসদ ভবন ও সংসদ এলাকায় মাষ্টার প্লান বহির্ভূত কোন পরিবর্তন, পরিবর্ধন ও সংস্কার কাজ যাতে না হয় সে ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকারও পরামর্শ দেন।

সংসদ সচিবালয় কমিশনের ২৪তম সভা আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন।
কমিটির সভায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, আইন, বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম সভায় অংশ নেন। জাতীয় সংসদের হুইপ আ.স.ম ফিরোজ ও হুইপ সাগুফতা ইয়াসমীন বিশেষ আমন্ত্রণে সভায় যোগদান করেন।

এছাড়া অর্থ সচিব ফজলে কবীর ও সংসদ সচিব মোঃ মাহ্ফুজুর রহমানসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

সভায় ২০১৩-১৪ অর্থ বছরের বাংলাদেশ জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে ১৯৫ কোটি ৪২ লক্ষ টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়। এর মধ্যে অনুন্নয়ন খাতে ১৫৮ কোটি ৯৫ লক্ষ টাকা এবং উন্নয়ন খাতে ৩৬ কোটি ৪৭ লক্ষ টাকা বরাদ্দের অনুমোদন দেয়া হয়। সভায় সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা যোগোপযোগী করার পরামর্শ দেয়া হয়। এছাড়া সংসদ-সদস্য ভবনের নিরাপত্তা নিশ্চিতকল্পে প্রয়োজনীয় পদ সৃজনসহ সংসদ সচিবালয়ের সংগঠন ও সরঞ্জাম তালিকায় কিছু পদ ও যন্ত্রপাতি অন্তর্ভুক্তকরণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

সভায় জাতীয় সংসদ ভবনের সার্বিক সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য পূর্ণাঙ্গ প্রস্তাব সম্বলিত একটি প্রকল্প প্রনয়ণের পরামর্শ দেয়া হয় এবং স্থাপত্য মান অক্ষুন্ন রেখে জরুরী ভিত্তিতে সংস্কার কাজ শুরু করার নির্দেশনা দেয়া হয়। সংসদ ভবনের রক্ষণাবেক্ষণের জন্য পৃথক বরাদ্দ রাখারও সিদ্ধান্ত গৃহীত হয়।
ঢাকা, ০২ জুন, ২০১৩ ঃ

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.