Lead

বিরোধী দলই আলোচনার সব পথ বন্ধ করে দিয়েছে

2013-03-02-15-14-56-513217705dde5-sheikh-hasinaঢাকা জার্নাল: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “বিরোধী দলের সঙ্গে আলোচনার আর কোনো সুযোগ নেই। বিরোধী দলই আলোচনার সব পথ বন্ধ করে দিয়েছে।”

 

শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী  বলেন, ‘আমি যখন আলোচনার প্রস্তাব দিয়েছি, বিরোধী দলীয় নেতা তখন ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন। তিনি বলেছেন, আমি নাকি পালাবার পথ পাবো না। ‘

শেখ হাসিনা বলেন, ‘বিরোধী দল আলোচনার জন্য সংসদে মুলতবির প্রস্তাব দিয়েছিল। আমরা যখন সে প্রস্তাবে রাজি হয়েছি তখন তারা সেই প্রস্তাব প্রত্যাহার করেছে। এর মাধ্যমে বিরোধী দল আলোচনার সকল পথ বন্ধ করে দিয়েছে।’

সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন- দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল-আলম লেলিনসহ কেন্দ্রীয় নেতারা।

উল্লেখ্য, এর আগে প্রধানমন্ত্রী নির্বাচনকালীন সরকার নিয়ে আলোচনার জন্য বিরোধী দলীয় নেতাকে সংলাপে বসার আহ্বান জানান। কিন্তু সুনির্দিষ্ট এজেন্ডা ছাড়া সংলাপে না বসার সিদ্ধান্তে অটল থাকে বিএনপি। এরপর গত ৪ মে মতিঝিলের শাপলা চত্বরে ১৮ দলীয় জোটের সমাবেশে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তত্ত্বাবধায়ক সরকার পুনপ্রতিষ্ঠার প্রক্রিয়া শুরু করতে সরকারকে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেন। তবে তাৎক্ষণিকভাবে এ আলটিমেটাম প্রত্যাখ্যান করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

চলতি সংসদ অধিবেশেন এ ইস্যু নিয়ে আলেচনার জন্য মূলতবি প্রস্তাব দেয় বিএনপি। তবে গত সোমবার অধিবেশন শুরুর আগেই তা প্রত্যাহার করা হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.