আন্তর্জাতিকসব সংবাদ

পোল্যান্ডের নির্বাচনে জয়ের পথে বিরোধী রক্ষণশীল দল

 05পোল্যান্ডের সংসদ নির্বাচনে বিরোধী রক্ষণশীল দল ল এন্ড জাস্টিস পার্টি নিশ্চিত জয়ের দিকে এগিয়ে যাচ্ছে। বুথ ফেরত ভোটারদের উপর চালানো জরিপে দেখা যাচ্ছে, ল এন্ড জাস্টিস পার্টি সরকার পরিচালনার জন্য যথেষ্ট আসন পেয়েছে। তাদের প্রাপ্ত ভোটের সংখ্যা ৩৯ শতাংশ। পোল্যান্ডের গ্রামাঞ্চলে এই দলটির ব্যাপক জনসমর্থন রয়েছে। বুথ ফেরত ভোটারদের উপর জরিপ যদি সঠিক প্রমাণিত হয়, তাহলে দেশটিতে ১৯৯০ সালে গণতন্ত্র প্রবর্তনের পর এই প্রথম কোন রাজনৈতিক দল সরকার চালানোর জন্য যথেষ্ট আসন পেতে যাচ্ছে। সম্ভাব্য বিজয়ী দলের নেতা বলছেন, তার দল আইনের শাসন প্রতিষ্ঠা করবে কিন্তু কোন প্রতিশোধ নেবার পথে হাঁটবে না।

পোল্যান্ড থেকে বিবিসির সংবাদদাতা জানিয়েছেন,ল এন্ড জাস্টিস পার্টির বিজয়ের মূল কারণ হচ্ছে এই দলটি নিম্নবিত্তদের জন্য খুব সহজ এবং সুনির্দিষ্ট পদক্ষেপের কথা ঘোষণা করেছে। নির্বাচনের আগে দলটি শিশুদের জন্য অধিক সুবিধা এবং নিম্নবিত্তদের জন্য আয়কর সুবিধা দেবার কথা ঘোষণা করেছিল। পোল্যান্ডে সার্বিক অর্থনৈতিক উন্নয়ন হলেও অনেকে সেই সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। গত আট বছর ধরে প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হওয়া এবং নানা কেলেঙ্কারির জন্য বর্তমান ক্ষমতাসীন দলের প্রতি অনেকেই ক্লান্ত হয়ে উঠেছিলেন। এজন্য ভোটারদের সাথে তাদের এক ধরনের দূরত্ব তৈরি হয়।

এছাড়া ইউরোপে শরণার্থী সংকটের ইস্যুটিও নির্বাচনে বড় ধরনের বিতর্কের বিষয় ছিল। সরকার সাত হাজার শরণার্থী নেবার ঘোষণা দিলেও বিরোধী দল তার বিরোধিতা করেছে। পোল্যান্ডের ক্ষমতাধর রোমান ক্যাথলিক চার্চের সাথে নির্বাচনের সম্ভাব্য বিজয়ী ল এন্ড জাস্টিস পার্টি ঘনিষ্ঠতা রয়েছে। তারা গর্ভপাতের বিরোধী। এছাড়া রাশিয়ার হুমকি মোকাবেলায় শক্তিশালী নেটোর প্রয়োজন রয়েছে বলে দলটি মনে করে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.