খেলা

নতুন ভূমিকায় মাঠে থাকছেন তামিম

ঢাকা জার্নাল ডেস্ক

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ থেকেই আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে আছেন বাংলাদেশের অন্যতম সেরা ওপেনার তামিম ইকবাল। সবশেষ মাঠের ক্রিকেটে তাকে দেখা গেছে বিপিএলে। ব্যাট হাতে দীর্ঘদিন মাঠে না নামলেও এবার ব্যাট ছাড়াই মাঠে নামছেন তামিম। তবে সেটি মাইক হাতে!

মাঠের ক্রিকেটে কবে ফিরবেন তামিম? এই প্রশ্নের জবাব এখনো সুস্পষ্ট ভাবে জানা না গেলেও এবারের ভারত সিরিজেই অন্য রূপে মাঠে ফিরছেন এই টাইগার ওপেনার। ভারতের মাটিতে তাদের বিপক্ষে আগামীকাল থেকে টেস্ট সিরিজ শুরু করছে বাংলাদেশ। এই সিরিজে ধারাভাষ্যকারের ভূমিকায় দেখা যাবে তামিমকে।

ইতিমধ্যে ভারতের চেন্নাইতে অবস্থান করছেন তিনি, যেখানে প্রথম টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে। নতুন এই ভূমিকা পালন বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন তামিম।

‘কিছুটা নার্ভাস লাগছে। খেলার সময়টায় ম্যাচের আগে নার্ভাস থাকতাম যে, খেলা কেমন হবে, রান করতে পারব কী না, কোন বোলারকে কীভাবে সামলাবো, দল ভালো করতে পারবে কি না এই সব। এখন চিন্তা হলো, কথা কীভাবে বলবো, মাঠের মুহূর্তগুলোকে ঠিকঠাক তুলে ধরতে পারবো কি না, বড় কোনো ভুল করে বসি কি না।’- এমনটাই জানিয়েছেন তামিম।

এর আগেও দুই দফায় অতিথি হিসেবে ধারাভাষ্যকারের ভূমিকায় দেখা গেছে তামিমকে। ২০২২ সালের বিপিএল আসরে এবং গেল বছর মিরপুরে বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজে কমেন্ট্রি বক্সে কিছু সময় কাটিয়েছিলেন তিনি। তবে এবারই প্রথম পেশাদারভাবে পুরো সিরিজ জুড়ে ধারাভাষ্য দিবেন তামিম।

এমনকি এই নতুন দায়িত্বের জন্য আলাদা ভাবে ক্লাসও করেছেন তামিম। পাশাপাশি বাংলাদেশের ধারাভাষ্যকার আতহার আলী খানের কাছ থেকেও অনেক সহায়তা পাচ্ছেন, এমনটাও জানিয়েছেন তিনি। ক্রিকেট খেলা থেকে অবসরের পর এই ধারাভাষ্যকারের কাজটিই হতে পারে তার পরবর্তী পেশা, এমন ইঙ্গিতও দিয়েছেন তিনি।

‘ধারাভাষ্য ব্যাপারটা যতটা সহজ মনে হয়, তত সহজ নয়। তাৎক্ষণিক কথা বলার ব্যাপার তো আছেই, এছাড়া প্রযুক্তিগত অনেক ব্যাপার আছে। মাইক্রোফোনের ব্যবহার, প্রডিউসারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ, এসবের সঙ্গে অভ্যস্ততার ব্যাপার আছে। আমি ধরে নিয়েছি, এসবে অভ্যস্ত হতে দুই-তিন সিরিজ অন্তত লাগবে।’