সংবাদ শিরোনামসব সংবাদ

`টেকসই নগরায়নে সবাইকে একযোগে কাজ করতে হবে`

40নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, পরিবেশের ভারসাম্য রক্ষা করে টেকসই নগরায়নে সবাইকে একযোগে কাজ করতে হবে। শুক্রবার রাজধানীর জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল মিলনায়তনে বুয়েট এলামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত ‘ক্রিয়েটিং এন আরবান ওয়েসিস’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, সুষ্ঠু পরিকল্পনা ও ব্যবস্থাপনার অভাবে ঢাকানগরী বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখিন। কিন্তু সবাই একসঙ্গে কাজ করলে ঢাকাকে একটি আধুনিক ও পরিবেশবান্ধব নগরীতে পরিণত করা সম্ভব।

এ সময় তিনি বিভিন্ন বিভাগ ও অধিদপ্তরগুলোকে যথাযথ সমন্বয়ের মাধ্যমে কাজ করার পরামর্শ দেন। তিনি বলেন, ঢাকা শহরে শিশুদের জন্য খেলার মাঠ ও পার্ক চাহিদার তুলনায় অপ্রতুল। শিশুদের সুষ্ঠুভাবে বেড়ে উঠা ও তাদের সৃজনশীলতা বিকাশের লক্ষ্যে আরো বেশি খেলার মাঠ ও পার্কের ব্যবস্থা করতে তিনি সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

স্পিকার বলেন, ক্রিয়েটিং এন আরবান ওয়েসিসের প্রকল্পগুলোর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মেধা-মননশীলতা দিয়ে দেখিয়েছে সীমিত সুযোগের মাঝেও কীভাবে একটি এলাকাকে নগরবাসীর মিলনক্ষেত্রে পরিণত করা যায়। এ ধরনের সৃজনশীল কাজের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তিনি শিক্ষক, ছাত্রছাত্রীসহ সবার প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বুয়েট এলামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। ঢাকা দুই সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ও মোহাম্মদ সাঈদ খোকন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

উল্লেখ্য, বুয়েট এলামনাই অ্যাসোসিয়েশন, ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ, ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স ঢাকার পুরাতন বিমানবন্দর এলাকাকে কীভাবে নগরবাসীর জন্য একটি মিলনক্ষেত্রে পরিণত করা যায় সে বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে একটি প্রতিযোগিতার আয়োজন করে। সে আয়োজনের নির্বাচিত কিছু প্রজেক্ট নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.