শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

গার্মেন্টসে নাম্বার ওয়ান ব্র্যান্ড হবে বাংলাদেশ

DSC_0790ঢাকা জার্নাল: বাংলাদেশ যদি রানা প্লাজার মতো ঘটনা রোধ করতে পারে, তাহলে এ দেশের গার্মেন্টস সেক্টর সারা বিশ্বে নাম্বার ওয়ান ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত হবে। আর সেটি করতে কাজ করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

সোমবার সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় বাংলাদেশে নিযুক্ত মর্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে জানান, গার্মেন্টসে কর্মরত নারীদের আবাসন নিশ্চিত করার জন্য সরকার ঢাকার আশুলিয়ায় একটি আলাদা হেস্টেল নির্মাণ করেছে। অথচ এমন সময়ে যুক্তরাষ্ট্র জিএসপি বাতিল করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে জিএসপি সুবিধা বাতিলের সিদ্ধান্ত বাংলাদেশের নারীর অর্থনৈতিক ক্ষমতায়নকে ব্যাহত করবে প্রতিমন্ত্রীর এ বক্তব্যের জবাবে মজীনা বলেন, আমেরিকার জিএসপি সুবিধা ফিরিয়ে আনা ও ইইউ-এর জিএসপি সুবিধা বহাল রাখার জন্যে ইতোমধ্যে একটি জিএসপি স্ট্রাটেজি প্রণয়ন করা হয়েছে।

নারী উন্নয়ন নীতি বাস্তবায়ন কর্মপরিকল্পনা প্রণয়ন ও শিশুনীতি প্রণয়নকে সাধুবাদ জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমেরিকা নারীর ক্ষমতায়ন ও শিশুর উন্নয়নে অধিক গুরুত্ব দিচ্ছে।

নারী উন্নয়নে ইউএসএইড বাংলাদেশে ২০০ মিলিয়ন ডলার ব্যয় করেছে। শিশুমৃত্যু প্রতিরোধে বাংলাদেশ বিস্ময়কর সাফল্য অর্জন করেছে।

প্রতিমন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতকে বলেন, বিভিন্ন প্রতিবন্ধকতা উপেক্ষা করে নারী ক্ষমতায়নে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণেই তা সম্ভব হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

ঢাকা জার্নাল, জুলাই ২২, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.