Leadসংবাদ শিরোনাম

খসড়া ফাঁস: আইসিটি আইনে মামলা, ট্রাইব্যুনাল কর্মী গ্রেপ্তার

07_Salauddin+Quader+Chowdhury+Verdict_Security_011013
ঢাকা জার্নাল: সালাউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধ মামলার রায়ের খসড়া ফাঁসের ঘটনায় তথ্যপ্রযুক্তি আইনে তিনজনকে আসামি করে একটি মামলা করেছে পুলিশ।
ওই তিনজনের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এক কর্মচারীকে ইতোমধ্যে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার বিকালে মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে যুগ্ম কমিশনার মুনিরুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, শুক্রবার আইসিটি আইনের ৫৪, ৫৭ ও ৬৩ ধারায় শাহবাগ থানায় ওই মামলা দায়ের করা হয়।

আর এ মামলার তিন আসামির মধ্যে ট্রাইব্যুনালের মাস্টার রোলের কর্মচারী নয়ন আলীকে বৃহস্পতিবার গ্রেপ্তার করে পুলিশ।

তদন্তের স্বার্থে বাকি দুই জনের নাম প্রকাশ করেননি তিনি। রায় ফাঁসের বিষয়ে ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের করা জিডির তদন্তে গোয়েন্দা পুলিশ বৃহস্পতিবার ট্রাইব্যুনাল কার্যালয়ে যায় এবং সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় যে কম্পিউটারে কম্পোজ করা হয়েছিল, তা জব্দ করে। খসড়া কম্পোজের কাজে সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদও করা হয়।

গত মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলার রায়ের দিন তিনি ও তার পরিবার অভিযোগ তোলেন, ওই রায়ের কপি আগের দিনই একটি ওয়েবসাইটে পেয়েছেন তারা।

এরপর ট্রাইব্যুনালের রেজিস্ট্রার নাসির উদ্দিন মাহমুদ বুধবার রাজধানীর শাহবাগ থানায় এই জিডি করেন।পরে তিনি সাংবাদিকদের বলেন, রায় ঘোষণার কয়েকদিন আগে খসড়া পর্যায়ে তা ফাঁস হয়ে থাকতে পারে। ট্রাইব্যুনালের কম্পিউটার থেকেই খসড়া ‘লিকড’ হয়েছে।

ট্রাইব্যুনালের কম্পিউটার জব্দ করার পর শুক্রবার দুপুরে রাজধানীর কাকরাইলে সালাউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী ফখরুল ইসলামের কার্যালয়ে তল্লাশি চালায় পুলিশ।

সেখান থেকে দুটি কম্পিউটারসহ আরো কিছু জিনিসপত্র জব্দ করা হয় বলে গোয়েন্দা পুলিশের উপ কমিশনার কৃষ্ণপদ রায় জানান।

এ বিষয়ে ব্যারিস্টার ফখরুলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, পুলিশ তার কার্যালয় থেকে দুটি কম্পিউটার, একটি প্রিন্টার এবং সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলার রায়ের সার্টিফাইড কপির একটি ফটোকপি নিয়ে গেছে। তবে তিনি নিজে তখন অফিসে ছিলেন না।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.