আন্তর্জাতিকসংবাদ শিরোনামসব সংবাদ

ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কচ্ছেদের ঘোষণা সৌদির

13ইরানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্কচ্ছেদের ঘোষণা দিয়েছে সৌদি আরব। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইরানি কূটনৈতিকদের সৌদি ত্যাগের নির্দেশ দিয়েছে সৌদি সরকার। সেই সঙ্গে তেহরান থেকে সৌদি দূতাবাসের কর্মকর্তাদের সরিয়ে নেওয়া হয়েছে।

শনিবার তেহরানে সৌদি দূতাবাসে হামলার ঘটনায় ইরানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্কচ্ছেদের এই ঘোষণা দেয় সৌদি। রোববার সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর এই ঘোষণা দেন। তিনি বলেন, ইরানি কূটনৈতিক মিশনকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, তেহরানে সৌদি কূটনৈতিক মিশনের কর্মকর্তাদেরও সরিয়ে নেওয়া হয়েছে এবং তারা সৌদির পথে রওয়ানা দিয়েছেন। রিয়াদে সংবাদ সম্মেলনে জুবেইর বলেন, শনিবার তেহরানে সৌদি দূতাবাসে হামলার সময় সৌদি কূটনৈতিকরা ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাহায্য চায়। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় তা উপেক্ষা করে।

উল্লেখ্য, গত শুক্রবার সৌদি আরব শিয়া নেতা শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে। আর এর প্রতিবাদে গত শনিবার শিয়া মতাবলম্বীরা ইরানের তেহরানে সৌদি আরবের দূতাবাস ভবনে পেট্রোলবোমা হামলা চালায়। এতে ভবনটিতে আগুন ধরে যায়। প্রায় দেড় ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

সূত্র : আল-জাজিরা

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.