খেলা

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন মঈন আলী

ঢাকা জার্নাল ডেস্ক:

চলতি মাসেই অস্ট্রেলিয়াকে আতিথেয়তা দিবে ইংল্যান্ড। অজিদের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে অংলিশরা। তবে ঘরের মাঠে অনুষ্ঠিত হতে যাওয়া এ সিরিজের জন্য ঘোষিত স্কোয়াডে জায়গা হয়নি মঈন আলীর। দলে জায়গা হারানোর পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত জানিয়েছেন এই অলরাউন্ডার।

৩৭ বছর বয়সী অলরাউন্ডার মঈন জানিয়েছেন, ইংল্যান্ডের ক্রিকেটে তাঁর অধ্যায় শেষ হয়েছে। এখন নতুন প্রজন্মের ক্রিকেটারদের দায়িত্ব নিতে হবে। সে সুযোগ করে দিতেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলছেন তিনি।

ডেইলি মেইলকে দেয়া এক সাক্ষাৎকার অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন মঈন। জাতীয় দলের হয়ে তিনি সবশেষ খেলেছেন গত টি-টোয়েন্টি বিশ্বকাপে, সেমিফাইনালে ভারতের বিপক্ষে হারা ম্যাচটি ইংল্যান্ডের জার্সি গায়ে তাঁর সবশেষ ম্যাচ।

২০১৪ সালে অভিষেকের পর ইংল্যান্ডের হয়ে ৬৮ টেস্ট, ১৩৮ ওয়ানডে এবং ৯২টি টি-টোয়েন্টি খেলেছেন। তিন ফরম্যাট মিলিয়ে ৬৬৭৮ রান করেছেন তিনি, নামের পাশে ৮টি সেঞ্চুরির সাথে আছে ২৮টি ফিফটি। এছাড়া বল হাতে তিনি নিয়েছেন ৩৬৬ উইকেট।

সাক্ষাৎকারে মঈন বলেন, ‘আমার বয়স ৩৭ বছর। অস্ট্রেলিয়া সিরিজে সুযোগ পাইনি। ইংল্যান্ডের হয়ে অনেক ক্রিকেট খেলেছি। এখন পরের প্রজন্মের সময়, এটা আমাকে ব্যাখ্যা করা হয়েছে। আমার অধ্যায় শেষ।’

এদিকে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন মঈন। একই সঙ্গে ভবিষ্যতে কোচিংয়ে আসার ইচ্ছার কথা জানিয়েছেন তিনি। মঈন বলেন, ‘কিছুদিন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলবো কারণ আমি এখনো খেলতে ভালোবাসি। কোচিংয়ে আসতে চাই। এখানে অন্যতম সেরা হতে চাই। ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালেমর কাছ থেকে অনেক কিছু শিখতে পারব। আশা করছি সবাই আমাকে মুক্ত চেতনার মানুষ হিসেবে চিনবে। ক্যারিয়ারে কিছু ভালো শট খেলেছি, কিছু খারাপ, আশা করছি মানুষ আমার খেলা উপভোগ করেছে।’