Leadশিক্ষা-সংস্কৃতিসব সংবাদ

অবশেষে অভিযোগ দিলেন জাবি’র চার শিক্ষক

ঢাকা জার্নাল: অবশেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ দিলেন শিক্ষকরা। শুক্রবার (৮ নভেম্বর) রাত ১১টার পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির একান্ত সচিব ড. আব্দুল আলীম খানের বাসায় গিয়ে লিখিত অভিযোগ চার শিক্ষক।

রাতে শিক্ষকরা রাজধানীর বনশ্রীতে ড. আব্দুল আলীম খানের বাসা ‘ক্লান্ত নিবাস’ –এ গিয়ে অভিযোগপত্র পৌঁছে দেন।

httpss://youtu.be/LcEGZ3jojjw

এর আগে গত ৬ নভেম্বর শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সাংবাদিকদের জানিয়েছিলেন, ৮ নভেম্বরের মধ্যে প্রমাণসহ সুনির্দিষ্ট অভিযোগ চাইলেও এখন পর্যন্ত অভিযোগ আসেনি। অভিযোগ পেলে তদন্ত করে আইনি কাঠামোর মধ্যে মন্তণালয় ব্যবস্থা নেবে।

শিক্ষককেদের মধ্যে রয়েছেন অধ্যাপক ড. মো. রেজাউল করিম তালুকদার, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. ফজলুল করিম পাটোয়ারি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আবু সাইদ মো. মোস্তাফিজুর রহমান এবং ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ।  

অভিযোগ দেওয়ার পর বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. রেজাউল করিম তালুকদার বলেন, `আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি আন্দোলনের মাধ্যমে দুর্নীতিবাজ ও মামলাবাজ উপাচার্যের বিরুদ্ধে যে আন্দোলন করছে সে আন্দোলনের মাধ্যমে বড় ধরনের পরিবর্তন হবে।‘  

আন্দোলন কতদিন চলবে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা নিশ্চিত করে বলা মুশকিল। আমাদের যিনি আহবায়ক তিনি এখানে আসেননি। আমরা সম্মিলিতভাবে সিদ্ধান্ত গ্রহণ করি। এই আন্দোলনের বড় পার্ট হলো শিক্ষার্থী। অভিযোগ জমা দেওয়ার পর আপনারা কতটা আশাবাদি জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা শতভাগ আশাবাদি। আমরা প্রত্যাশাই করি না মন্ত্রণালয় আমাদের পক্ষ অবলম্বন করবে। যেগুলো সত্য ঘটনা ঘটেছে সেগুলোর বিষয়ে পক্ষ অবলম্বন করলেই আমাদের জয় হবে।’

প্রসঙ্গত, উপাচার্য ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে ক্যাম্পাসে আন্দোলন করেন শিক্ষার্থীরা ও শিক্ষকরা। আন্দোলন চলাকালে গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

শিক্ষা মন্ত্রণালয় জানায় শনিবার (৯ নভেম্বর) বেলা ১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিখ্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৗধুরী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চলমান আন্দোলন নিয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন।    

ঢাকা জার্নাল, নভেম্বর ৮, ২০১৯