১লা নভেম্বর থেকে কার্যকর করা হচ্ছে সিএনজির নতুন ভাড়া

অক্টোবর ২৯, ২০১৫

24ঢাকা: আগামী ১লা নভেম্বর থেকে কার্যকর করা হচ্ছে সিএনজির নতুন ভাড়া। এদিন ঢাকা সহ চট্টগ্রাম মহানগরীতে সিএনজি অটোরিকশার নতুন ভাড়া কার্যকর হবে। ওই দিন থেকে ঢাকা মহানগরীতে অটোরিকশার ভাড়া মিটার অনুযায়ি ভাড়া আদায়ের নির্দেশ দিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। আগামী ১ জানুয়ারি থেকে মহানগরীতে মিটারে চলা বাধ্যতামূলক করা হয়েছে।

নতুন ভাড়া কার্যকরের পর ঢাকা মহানগরীর সিএনজি অটোরিকশাগুলোকে মিটার অনুযায়ি না চললে ডাম্পিং করতে মেজিস্ট্রেটদের নির্দেশনা দিয়েছে বিআরটিএ। নতুন ভাড়া কার্যকরের প্রথম দিন ১ নভেম্বর ঢাকায় ৬টি মোবাইল কোর্ট পরিচালনা করবে বিআরটিএ। আজ বৃহস্পতিবার বিআরটিএর কর্মকর্তাদের সঙ্গে অটোরিকশা মালিক ও চালকদের সঙ্গে বৈঠকে এ বিষয় জানিয়ে দেয়া হয়েছে। এ বিষয়ে মালিক ও চালকদের সহযোগিতা চেয়েছে বিআরটিএ

এ বিষয়ে বিআরটিএ’র পরিচালক (এনফোর্সমেন্ট) বিজয় ভূষণ পাল বলেন, সিএনজি অটোরিকশা মিটার অনুযায়ি ভাড়া আদায়ের বিষয়ে আমাদের অবস্থান জিরো টলারেন্স। অতিরিক্ত ভাড়া আদায় করলে অটোরিকশা ডাম্পিং করতে মেজিস্ট্রেটদের নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, সিএনজি অটোরিকশার মিটার ক্যালিবারেশন শেষ পর্যায়ে। আগামী শুক্র ও শনিবার সরকারি বন্ধের দিনও অফিস খোলা থাকবে।

সিএনজি গ্যাসের দাম বৃদ্ধির অজুহাতে সরকার ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী অটোরিকশার ভাড়াও বাড়িয়েছে। এতে প্রথম ২ কিমি ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা এবং পরবর্তী প্রতি মিনিট ৭ টাকা ৬৪ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন ভাড়ার হার সংযোজন করে সব সিএনজি অটোরিকশার মিটার ক্যালিবারেশন করা হচ্ছে।
এদিকে রাজধানীতে বৃহ:বার অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ১ নভেম্বর থেকে রাজধানীর সব অটোরিকশাকে (সিএনজি চালিত) মিটারে চলাচল করতে বলা হয়েছে। মিটারের বাইরে কেউ চলতে পারবে না ।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.