সোয়ান শ্রমিকদের নিয়ে ’পিলো পাসিং’ খেলবেন না

জুলাই ১৭, ২০১৫

ঢাকা জার্নাল:আন্দোলনের পঞ্চম দিনে সোয়ান শ্রমিকদের জীবন নিয়ে ‘পিলো পাসিং’ না খেলার আহ্বান জানান শ্রমিক নেতরা।

তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস প্রদান, মিথ্যা মামলা প্রত্যাহার এবং বে-আইনীভাবে বন্ধ কারখানা খুলে দেয়ার দাবিতে বৃহস্পতিবার পঞ্চম দিনের মতো আন্দোলন করেছে সোয়ান গার্মেন্ট শ্রমিকরা।

Sowan

সকালে আন্দোলনরত শ্রমিকরা জাতীয় প্রেসক্লাবের সামন থেকে মতিঝিল শাপলা চত্ত্বর পর্যন্ত বিক্ষোভ মিছিল করেছে। মিছিল শেষে অবস্থান কর্মসূচীতে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি সাদেকুর রহমান শামীম এর সভাপতিত্বে এবং শ্রমিকনেতা মোহাম্মদ শাজাহান এর পরিচালনায় সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের  সহ- সভাপতি মাহবুব আলম, লুৎফর রহমান, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন, যুগ্ম সাধারন সম্পাদক জলি তালুকদার, কেন্দ্রীয় নেতা জয়নাল আবেদীন, ওএসকে গার্মেন্ট এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রেীয় নেতা কমরেড নজরুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের নেতা আব্দুর রাজ্জাক, নারীনেত্রী প্রকৌশলৗী শম্পা বসু, হকার্স নেতা মুর্শিকুল ইসলাম শিমুল, ছাত্রনেতা অনিক রায় প্রমূখ।

cpbসভাপতির বক্তব্যে সাদেকুর রহমান শামীম বলেন, শ্রমিকদের এমন সংকটে সরকার এবং বিজিএমইএ একে অপরকে দেখিয়ে দিচ্ছে।  অথচ শ্রমিকদের এই দুর্দশার দায় তাদের কেউই এড়াতে পারেন না। তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, শ্রমিকদের জীবন নিয়ে ’পিলো পাসিং’ (বালিশ খেলা) খেলবেন না। তিনি আরো বলেন, শ্রমিকদের যদি রাস্তায় ঈদ করতে হয় তার পরিনতি খারাপ হবে। তাই এই মূহুর্তে সোয়ান গার্মেন্ট শ্রমিকদের সকল বকেয়া প্রদানের ব্যবস্থা করে ঈদ করার সুযোগ দিন। অন্যথায় দেশের সকল শিল্পাঞ্চলের শ্রমিকরা অনাহারি সোয়ান শ্রমিকদের লড়াইয়ে সক্রিয়ভাবে সামিল হয়ে দাবি আদায় করবে।

নারায়ণগঞ্জ, গাজীপুর, আশুলিয়াসহ গার্মেন্ট শিল্পাঞ্চল গুলোতে সোয়ান গার্মেন্ট শ্রমিকদের দাবির পক্ষে বৃহস্পতিবার বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচি পালিত হয়েছে।

 

ঢাকা জার্নাল, জুলাই ১৬, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.