সুন্দরবনবিনাশী রামপাল ও ওরিয়ন বিদ্যুৎ প্রকল্প স্থগিত করতে হবে

নভেম্বর ১২, ২০১৫

33ঢাকা: বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতা করে আসা তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ মন্ত্রীর সঙ্গে রামপাল এলাকা পরিদর্শনের আমন্ত্রণের জন্য ধন্যবাদ দিয়ে দুটি শর্ত জুড়েছেন। একইসঙ্গে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে সংলাপে বসার আহ্বানও জানিয়েছেন তিনি।

আনু মুহাম্মদ বলেন, সুন্দরবন রক্ষা ও দেশের বিদ্যুৎ ব্যবস্থা উন্নয়নের জন্য যৌথসফরসহ সরকারকে সবরকম সহযোগিতা করতে আমরা সবসময়ই সম্মত আছি। তবে সরকার এ কাজে যে আসলেই আগ্রহী তার লক্ষণ থাকা দরকার। সেজন্য সরকারকেই ব্যবস্থা নিতে হবে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর পল্টনে মুক্তি ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আনু মুহাম্মদ।

বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিত হতে যাচ্ছে রামপাল বিদ্যুৎ কেন্দ্র। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনের কাছে বাগেরহাটের রামপালে ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরুদ্ধে জাতীয় কমিটি আন্দোলন করে আসছে।

মন্ত্রীর দেয়া আমন্ত্রণ গ্রহণের বিষয়ে দুটি শর্ত দিয়ে তিনি বলেন, দেশ ও বিদেশের বিশেষজ্ঞ, ইউনেস্কোসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও পরিবেশবাদীদের অকাট্য দাবির পরিপ্রেক্ষিতে । সুন্দরবনের জন্য ক্ষতিকর সব তৎপরতা বন্ধ করতে হবে। মিথ্যা প্রচার, ভুল তথ্য এবং সুন্দরবন রক্ষার দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে কুৎসা রটনা ও দমন-পীড়ন বন্ধ করতে হবে।

আর এসব ব্যবস্থা সর্ম্পকে সুনির্দিষ্ট ঘোষণায় বিদ্যুৎ মন্ত্রণালয়ের সদিচ্ছা প্রকাশ পেলে মন্ত্রীর আমন্ত্রণে ওই সফরে যাবেন বলে জানান তিনি।

একই সঙ্গে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, মন্ত্রী রাজী হলে এবং সময় দিলে সুন্দরবনের লাভ-ক্ষতি, কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের অবস্থান নিয়ে উন্মুক্ত সংলাপের আয়োজন করবে জাতীয় কমিটি।

সংবাদ সম্মেলন অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জাতীয় কমিটির আহ্বায়ক শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, ওয়ার্কার্স পার্টির কামরুল আহসান, বজলুর রশিদ ফিরোজ, সিপিবির রুহিন হোসেন প্রিন্স প্রমুখ।

 

 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.