সিরিয়া নিয়ে আলোচনা করবে যুক্তরাষ্ট্র-রাশিয়া

মে ৯, ২০১৩

us russia

ঢাকা জার্নাল- সিরিয়ার গৃহযুদ্ধ শেষ করে শান্তি ফিরিয়ে আনার লক্ষে আলোচনা করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। দেশ দুটি রক্তাক্ত সহিংসতা বন্ধ করার পথ খুঁজে বের করার জন্য সিরিয়াকে বল প্রয়োগ করতেও একমত হয়েছে।

একইসঙ্গে সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনার লক্ষে বিভিন্ন উপায় খোঁজার জন্য একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনেরও প্রস্তাব করেছে মস্কো ও ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্র-রাশিয়ার এমন ঐক্যমত্যকে স্বাগত জানিয়েছেন সিরিয়াবিষয়ক জাতিসংঘ ও আরব লিগের শান্তিদূত লাখদার ব্রাহিমি। এক বিবৃতিতে এমন সিদ্ধান্তকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন তিনি

এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ দুইপক্ষ (সিরিয়ার বিরোধী ও সরকার) এবং পুরো অঞ্চল (মধ্যপ্রাচ্য) এমন প্রক্রিয়াকে সমর্থন করবে, নিজের অফিস থেকে দেওয়া বিবৃতিতে বলেছেন লাখদার ব্রাহিমি।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া সিরিয়াবিষয়ক আলোচনা করতে একমত হওয়ার আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দুই ঘণ্টা ও পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সঙ্গে তিন ঘণ্টা ধরে বৈঠক করেন।

মঙ্গলবার রাতে মস্কোতে জন কেরির যৌথ সংবাদ সম্মেলনের পর ল্যাভরভ বলেন, আমরা একমত হয়েছি যে, রাশিয়া ও যুক্তরাষ্ট্র সহিংসতা বন্ধের রাজনৈতিক সমাধান খুঁজে পাওয়ার জন্য সিরিয়ার সরকার ও বিরোধীদেরকে উৎসাহিত করবে।

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো রাশিয়া সফরে যান জন কেরি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.