সাবধান! শিশুকে উস্কানী দেবেন না

জুন ১৭, ২০১৩
20130616091758ঢাকা জার্নাল: সাবধান! শিশুকে উস্কানী দেবেন না। এমনকি বাজি ধরতেও বলবেন না। কোনভাবেই যেন আপনার কারণে কোন শিশু ঋণগ্রস্থ না হয় তাও মনে রাখবেন। তা নাহলেই দুই বছর জেলের ঘানি টানতে হবে আপনাকে।
নতুন আইনে সমাজ, দেশ ও জাতি গঠনে শিশুদের দায়িত্ব নেওয়ার সুযোগ করে দিতে এমন বিধান রাখা হয়েছে। আইনের বিলে বলা হয়েছে, পূর্ণ মাত্রায় শিশুদের উন্নয়ন ও বিকাশ নিশ্চিত করা জরুরী। শিশুদের কল্যাণ, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করে জাতি গঠনের উপযোগী করে গড়ে তোলাই এই আইনের লক্ষ্য-উদ্দেশ্য।
রোববার জাতীয় সংসদে এ লক্ষে শিশু আইন-২০১৩’ বিলটি পাস করা হয়।
বিলের ৭৫ দফায় বলা হয়েছে, যদি কোন ব্যক্তি মৌখিকভাবে, লিখিত শব্দদ্বারা কোন প্রকার ইঙ্গিত বা অন্য কোনভাবে বাজি ধরতে বা কোন বাজি বা পর্ণভিত্তিক লেনদেনে অংশ নিতে বা শেয়ার নিতে উস্তানী দেয় বা চেষ্টা করে, তাহলে তা এই আইনের অধীন অপরাধ বলে গণ্য হবে। শুধু তাই নয়, যদি কোন ব্যক্তি কোন শিশুকে ঋণ গ্রহণ করতে ঋণ লেনদেনে অংশ নিতে উস্তানী দেয় তাহলেও অপরাধ বলে গণ্য হবে। আর এই অপরাধে দুই বছর কারাদ- ভোগ করতে হবে অথবা ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে অথবা উভয় দ-েই দ-িত হবে অপরাধী।
শিশু সুরক্ষার জন্য আইনের বিলের ৭৬ দফায় বলা হয়েছে, কোন ব্যক্তি কোন শিশুর নিকট থেকে কোন দ্রব্য বন্ধক নিলে এই আইনে অপরাধ হিসেবে গণ্য হবে। শুধু তাই নয় শিশুর কাছ থেকে নেওয়া দ্রব্য অন্য কোন ব্যক্তির দেওয়া হলেও তা বন্ধক নিলেও অপরাধ হিসেবে গণ্য হবে। আর এই অপরাধে একবছর কারাদ-ে দ-িত হবে অপরাধী।
বিলের ৭৪ দফায় বলা হয়েছে, শিশুর কাছে মাদক বা বিপদজনক ওষুধ বিক্রয়ের কাজে ব্যবহার ও বিক্রয়ের স্থানে নিয়ে যাওয়াও অপরাধ। আর যেখানে নিয়ে যাওয়া হবে সেই স্থানের স্বত্তাধিকারী বা দায়িত্বশীল ব্যক্তিও অপরাধী হিসেবে গণ্য হবে। আর এ অপরাধের জন্য তিন বছর কারাদ- অথবা এক লাখ টাকা জরিমানা অথবা উভয় দ-েই দ-িত হবে অপরাধী।
শিশুকে যৌনপল্লীতে থাকার অনুমতি দিলেও এই আইনের বিলের ৭৭ দফায় শাস্তির বিধান রাখা হয়েছে। চার বছরের অধিক বয়সের শিশুকে যৌনপল্লীতে থাকার সুযোগ বা অনুমতি দিলেও অপরাধ হিসেবে গণ্য হবে। এ অপরাধে দুই বছর অথবা ৫০ হাজার টাকা অথবা উভয় দ-েই দ-িত হবে অপরাধী।
বিলের ৮০ (১) দফায় বলা হয়েছে, শিশুকে কোনভাবেই শোষণ করা যাবে না। শিশু আদালত কর্তৃক শিশুর জিম্মাদার রক্ষাণাবেক্ষনকারী প্রতিপালনের দায়িত্বপ্রাপ্ত কোন ব্যক্তি ভৃত্যের চাকরি বা শ্রম আইন বিধানমতে কারখানার কাজে নিয়োগের কথা বলে হস্তগত করে নিজের স্বার্থে ব্যবহার করে তাহলে এই আইনে অপরাধ বলে গণ্য হবে। আর অপরাধের জন্য ২ বছর জেলা অথবা ৫০ হাজার টাকা অথবা উভয় দ-ে দ-িত হবে।
শিশুদের সুরক্ষা দিতে ১৯৭৪ সালের আইনটি রহিত করে শিশু আইন-২০১৩ জাতীয় সংসদে পাশ হয়েছে। আইনটি গেজেট আকারে পাশের পর আইনের বিধান বিধান কার্যকর হবে।
ঢাকা জার্নাল, জুন ১৭, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.