সরকার ও কমিশনের নির্দেশনায় জাতীয় নির্বাচনে কাজ করবে প্রশাসন

জুলাই ২৫, ২০১৩

dcc-sm20130723164313ঢাকা জার্নাল: প্রশাসনের অভ্যন্তরে গণতন্ত্র রয়েছে দাবি করে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা জাতীয় নির্বাচন প্রশ্নে বলেছেন,
সরকার ও নির্বাচন কমিশনের নির্দেশ মতোই কাজ করবে জেলা প্রশাসন।

তিনদিন ব্যাপী আয়োজিত জেলা প্রশাসক সম্মেলনের সমাপনিতে মন্ত্রিপরিষদ সচিব এ কথা বলেন।

জেলা প্রশাসক সম্মেলনে শেষ দিন বৃহস্পতিবার বিকেলে সমাপনি ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব বলেন, সেনাবাহিনী মোতায়েন ছাড়াই জাতীয় নির্বাচন অনুষ্ঠান নিয়ে স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম তার ভাবনা তুলে ধরেছেন।

জাতীয় নির্বাচন নিয়ে জেলা প্রশাসকদের সরকারি নির্দেশনার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, গণতন্ত্র কেবল পর্লামেন্টেই থাকে না, গণতান্ত্রিক দেশের সবখানেই থাকে। প্রশাসনের অভ্যান্তরেও গণতন্ত্র আছে।

তিনি আরো বলেন, প্রশাসনের সব সিদ্ধান্ত আলোচনার ভিত্তিতেই নেওয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব এককভাবে কোন সিদ্ধান্ত নেন না।

জাতীয় নির্বাচনে প্রশাসনের ভূমিকা কি হবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকার যেভাবে নির্দেশ দেবে, প্রশাসন সেভাবেই কাজ করবে। নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দেবে, সেভাবেই ভূমিকা পালন করবে প্রশাসন।

বিদ্যমান স্থানীয় সরকার ব্যবস্থায় সেবাদান কঠামো বিস্তৃত। যা পর্যালোচনার দাবি রাখে। তবে বিষয়টি সময় সাপেক্ষ বলেও উল্লেখ করেন সচিব।

স্থানীয় সরকার ব্যবস্থা কার্যক্রমে সমন্বয় হীনতা ও কর্মপরিবেশ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বেশি প্রতিষ্ঠান থাকলে সন্বয়রে প্রশ্ন উঠে। আমরা কাজের পরিবেশ উন্নত করার বিষয়ে কথা হয়েছে। অভারল্যাপিং না হয় তার ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

তৃণমূল পর্যায়ে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংগুলো যেভাবে কৃষিঋণ নিয়ে কাজ করে প্রাইভেট ব্যাংকগুলো তা করে না। এনজিও মাধ্যমে এটা করা হয়ে থাকে। এটা তারা (ব্যাংকগুলো) নিজেরা করতে পারে কিনা। আসলে কৃষকের উদ্দেশ্য পূরণ করা তা যে মাধ্যমেই হোক।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, তৃণমূল পর্যায়ের যে কনসার্ন, সাজেশন নিয়ে আসতে পারি, আর এগুলো যদি কমপাইল করতে পারি। তাদের মতামত নিয়ে আলোচনা করে সমাধান করতে পারি এবার তাতে আমরা সন্তুষ্টু।

গতবারের জেলা প্রশাসক সম্মেলন থেকে এবার বক্তৃতা কম হয়েছে। আলোচনা বেশি হয়েছে। মন্ত্রি, প্রতিমন্ত্রী ও উপদেষ্টারা তাদের মতামত তুলে ধরেছেন। বিষয়গুলো কনসার্ন মিনিস্ট্রি দেখবে ফলোআপ করবে।

সামারী ট্রায়ালের ক্ষমতা চাওয়ার প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা আমরা আইন মন্ত্রণালয়ে পাঠাবো। তারপর তারা চিন্তা-ভাবনা করে সিদ্ধান্ত নেবে। এটি আসলে আইন মন্ত্রণালয়ের বিষয়।

জেলা প্রশাসক সম্মেলন সুষ্ঠু ও ভালভাবে কাভার করার জন্য ধন্যবাদ জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, শেষ পর্যায়ের কাভারেও বস্তু নিষ্ট হবে বলে আমরা আশা করি।

ঢাকা জার্নাল, জুলাই ২৫, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.